আবারও রোহিঙ্গা প্রবেশের চেষ্টা : মিয়ানমারে ফেরত পাঠাল বিজিবি !!

0
111

মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে আবারও বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে রোহিঙ্গারা। গত শুক্রবার গভীর রাতে একটি নৌকায় ছয় রোহিঙ্গা টেকনাফের হ্নীলা নয়াপাড়া সীমান্ত দিয়ে প্রবেশের চেষ্টা চালায়। এ সময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা তাদের আটক করে এবং তাদের মিয়ানমারে ফেরত পাঠায়। এর আগেও সাম্প্রতিক সময়ে ২২ জন রোহিঙ্গার অনুপ্রবেশ চেষ্টা প্রতিহত করে বিজিবি। গতকাল শনিবার বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার জানান, শুক্রবার গভীর রাতে হ্নীলা নয়াপাড়া নাফ নদের কুতুবদিয়া ঘাট এলাকা দিয়ে

প্রবেশের চেষ্টাকালে ছয় রোহিঙ্গাকে আটক করা হয়। হ্নীলা নয়াপাড়া বিশেষ ক্যাম্পের নায়েক সুবেদার মোহাম্মদ শাহ আলমের নেতৃত্বে একটি বিশেষ টহল দল তাদের আটক করে। আটক রোহিঙ্গাদের মধ্যে তিনজন নারী এবং তিন শিশু ছিল। পরে গভীর রাতে তাদের একই সীমান্ত দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হয়।

মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার বলেন, নতুন করে কোনো রোহিঙ্গা ঢুকতে দেওয়া হবে না। প্রবেশ রোধে সীমান্তে সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করছে বিজিবি। সম্প্রতি সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশকালে ২৮ রোহিঙ্গাকে প্রতিহত করা হয়েছে। পাশাপাশি মাদক পাচার ঠেকাতে মিয়ানমার সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।

এ ব্যাপারে টেকনাফ লেদা রোহিঙ্গা শিবিরের চেয়ারম্যান মোহাম্মদ আলম জানান, মিয়ানমারে থেকে যাওয়া রোহিঙ্গারা কষ্টের মধ্যে জীবনযাপন করছে। এ কারণেই তারা এখনো বাংলাদেশে প্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে আগের মতো রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করতে পারছে না।

টেকনাফের ইউএনও মোহাম্মদ রবিউল হাসান বলেন, মাঝে মধ্যে সীমান্ত দিয়ে রোহিঙ্গারা প্রবেশের চেষ্টা চালিয়ে থাকে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। খবর বাংলা ট্রিবিউনের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here