আশুরা যেসব কারণে এতো গুরুত্বপূর্ণ !!

0
39

আশুরা ইসলাম ধর্মের একটি গুরুত্বপূর্ণ দিবস। ইসলামিক পঞ্জিকা অনুযায়ী, আরবি মুহররম মাসের দশম দিনকে আশুরা বলা হয়। এটি ইসলাম ধর্ম অনুসারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। কেন এই দিন এতো গুরুত্বপূর্ণ?

আসুন জেনে নেই তার কারণ-

১. এ দিনে আল্লাহ তাআলা পৃথিবী সৃষ্টি করেন। আর এ দিনেই কিয়ামত সংঘটিত হবে।২. এ দিনে হজরত আদম (আ.) বেহেশত থেকে দুনিয়ায় নেমে আসেন।৩. মহররমের ১০ তারিখে আল্লাহ আদমের (আ.) দোয়া কবুল করেন।

৪. এ দিনে আদম (আ.) স্ত্রী হাওয়ার (আ.) সঙ্গে আরাফার ময়দানে সাক্ষাৎ করেন।৫. হজরত নুহ (আ.) মহাপ্লাবনের পর ঈমানদারদের নিয়ে নৌকা থেকে দুনিয়ায় অবতরণ করেন।৬. হজরত ইবরাহিম (আ.) নমরুদের অগ্নিকুণ্ড থেকে মুক্তি লাভ করেন।

৭. হজরত আইয়ুব (আ.) অসুস্থতার ১৮ বছর পর এ দিনে আল্লাহর রহমতে সুস্থতা লাভ করেন।৮. হজরত ইউসুফ (আ.) ৪০ বছর পর এ দিনে বাবা হজরত ইয়াকুবের (আ.) সঙ্গে মিলিত হন।৯. হজরত ইউনুস (আ.) মাছের পেট থেকে ৪০ দিন পর মুক্তি পান ১০ মহররম।১০. হজরত মুসা (আ.) ফেরাউনের হাত থেকে আশুরার দিন মুক্তি পান

১১. ফেরাউন তার দলবলসহ নীল নদের পানিতে ডুবে মারা যায় এ দিনে।১২. হজরত ঈসাকে (আ.) মহররমের ১০ তারিখ আল্লাহ আসমানে উঠিয়ে নিয়ে যান।১৩. মহররম মাসের ১০ তারিখ কারবালার বিয়োগান্ত ঘটনার অবতারণা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here