ইরানকে বিশ্ব নিরাপত্তার জন্য হুমকি বললেন সৌদি যুবরাজ

0
62

ইরানের কার্যক্রম গোটা বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে মন্তব্য করেছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।সোমবার মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সঙ্গে ফোনালাপে সৌদি যুবরাজ বলেন, শুধু সৌদি আরব বা মধ্যপ্রাচ্য নয়, ইরানের বিভিন্ন কার্যক্রমে গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তা এখন হুমকির মুখে রয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ’র খবরে বলা হয়, গত রোববার সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় হামলা পরবর্তী পরিস্থিতি নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেন মোহাম্মদ বিন সালমান।

প্রতিবেশী ইয়েমেনে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা শনিবার সৌদির রাষ্ট্র মালিকানাধীন তেল কোম্পানি আরমাকোর দুটি স্থাপনায় শনিবার ড্রোন হামলা চালিয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় তেল স্থাপনায় হামলায় দায় ইয়েমেনের হুতি গোষ্ঠী স্বীকার করলেও এর জন্য ইরানকে দায়ি করেছে যুক্তরাষ্ট্র।

হুতিদের বক্তব্য প্রত্যাখ্যান করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, হুতিরা ড্রোন হামলা করেনি। ইরান হুতিদের নাম করে অভিনব কৌশলে দাম্মামের অদূরে বাকিয়াক এলাকার সেই তেলকূপে হামলা চালিয়েছে।মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারও হামলার সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে সবধরণের সহায়তার আশ্বাস দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here