কোরবানির পশুর দাম বেশি হলেই ভালো, যদি সেই বাড়তি টাকাটা…

0
58

কোরবানির সময় যে মানুষটি ৫০ হাজার টাকা দিয়ে গরু কিনতে পারছেন তিনি ৫৫ হাজার টাকা দিয়েও কিনতে পারবেন। কোরবানির গরুর দাম একটু বেশি হলেই ভাল।

যদি সেই বাড়তি টাকাটা গরু পালনাকারী কৃষক পান। সারা বছর যত্ন করে কোরবানির হাটে বিক্রি করার জন্য গরুটিকে সন্তানের মতো লালন পালন করে কিছু লাভের আশায় দূর-দূরান্ত থেকে কষ্ট করে আমাদের জন্য নিয়ে আসনে কোরবানির হাটে। তার গরুটা একটু বেশি দামে কিনলে ক্ষতি কি।’- কথাগুলো বলছিলেন অভিনেতা ডা, এজাজুল ইসলাম।

তিনি বলেন, ‘হাটে গেলে টের পাওয়া যায় তাদের অবস্থা। কত কষ্ট করে রোদে পুরে বৃষ্টিতে ভিজে কোরবানির পশু বিক্রি করেন তারা। যদিও হাটে এখন পাইকারী গরু ব্যবসায়ীদের রাজত্ব। তবুও হাজার হাজার গৃহস্থরাও আসেন নিজের গরুটি নিজে বিক্রি করবেন বলে।

দূরের গ্রামে থেকে এসব পশু নিয়ে ঢাকা আসতে কতো ধকল পার করতে হয় তাদের। তাদের মুখের দিকে তাকিয়ে একটু বেশি দামে গরু কিনতে কষ্ট লাগে না।’তিনি আরও জানান, ঈদের আগের দিন গরু কেনেন তিনি। এবারও তেমনই করবেন। আর ঢাকাতেই ঈদ করবেন।

এজাজ বললেন, ‘বাবা-মা কেউ বেঁচে নেই। তাই ঢাকাতেই ঈদ করি। গ্রামের বাড়ি ছুটে যাই মা ও বাবার মৃত্যুবার্ষীতে। মা-বাবাকে ছাড়া ঈদ ভাল্লাগে না মোটেও। কিন্ত কি আর করা যাবে! জীবন তো চলবে জীবনের নিয়মেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here