বিজ্ঞাপন দিয়ে বিয়ে বাতিল করছে কাশ্মীরিরা !!

0
47

“উপত্যকার বিরাজমান পরিস্থিতির কারণে আমার ছেলে ও মেয়ের বিয়ের অনুষ্ঠান যা ১৭ ও ১৮ ই আগস্টে নির্ধারিত ছিল তা বাতিল করা হয়েছে। অসুবিধার জন্য গভীরভাবে অনুশোচনা হচ্ছে।” এমন বিজ্ঞাপনে ভরে উঠেছে কাশ্মীরের স্থানীয় দৈনিকগুলো।

রবি ও সোমবার শ্রীনগর থেকে মুদ্রিত ও প্রকাশিত গ্রেটার কাশ্মীরের পৃষ্ঠা-৩ এর পুরোটাই ঢেকে যায় বিয়ের অনুষ্ঠান বাতিলের বিজ্ঞাপনে। পরিবারের সদস্যরা এবং দম্পতিদের স্বজনরা জম্মু ও কাশ্মীরে পরিস্থিতির কথা উল্লেখ করে বিবাহ অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিদের জানাচ্ছেন, এটি এখন আর সম্ভব না।

৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা, যা কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ বা বিশেষ মর্যাদা দেয় তা বিলোপ করার ঘোষণা দেয় বিজেপি সরকার। বলা হয়, জম্মু-কাশ্মীর আর রাজ্য থাকবে না। হবে লাদাখ এবং জম্মু-কাশ্মীর নামে দুইটি আলাদা কেন্দ্র শাসিত অঞ্চল।

এ সিদ্ধান্তের কারণে বিক্ষোভ চলছে কাশ্মীরে। যা ঠেকাতে উপত্যকায় ১৪৪ ধারা ও কারফিউ জারি করে রেখেছে ভারতীয় বাহিনী। আসছে ৩১শে অক্টোবর সিদ্ধান্তটি কার্যকর হবে।

বিশেষ মর্যাদার মাধ্যমে এতদিন কেন্দ্রীয় সরকারের নীতি বাস্তবায়নে কাশ্মীরের বিধানসভার অনুমোদন প্রয়োজন হতো। রাজ্যে জমি কেনা ও সরকারি চাকরি রাজ্যের বাইরের লোকদের জন্য নিষিদ্ধ ছিলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here