‘সৌদি আরব চাইলে ৮ ঘণ্টায় ইরানকে ধূলিসাৎ করে দিতে পারে’ !!

0
48

সামরিক শক্তির দিক থেকে সৌদি আরব ইরানের ওপর আধিপত্য করার ক্ষমতা রাখে। শুধু তা-ই নয়, যুদ্ধ শুরু হলে রিয়াদ মাত্র আট ঘণ্টার মধ্যেই তেহরানকে ধূলিসাৎ করে দিতে পারে বলে দাবি করেছেন দেশটির এক রাজকুমার।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি পোস্টে এমন দাবি করেন প্রিন্স আব্দুল্লাহ বিন সুলতান বিন নাসের আল-সৌদ। পোস্টে বক্তব্যের সমর্থনে একটি ভিডিও সাক্ষাৎকারের বরাতও দেন তিনি।

২০১৬ সালে সৌদি চ্যানেল-২৪ টেলিভিশনে ওই সাক্ষাৎকারটি প্রচার করা হয়। এতে সৌদি আরবের ‘এফ-১৫’ ও ইরানের ‘এফ-৪’ ফ্যান্টম যুদ্ধবিমানের মধ্যে তুলনা করে বলা হয়, রিয়াদ অস্ত্র ও বিমানের দিক থেকে তেহরানের চেয়ে অনেক উন্নত। তেহরানের সামরিক সরঞ্জাম আগের আমলের।

সাক্ষাৎকারের বরাত দিয়ে প্রিন্স লেখেন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ নৌবাহিনী, স্থল ও বিমানবাহিনীর জন্য উন্নত প্রযুক্তির ক্ষেপণাস্ত্র কেনারও দুই বছর আগের এক খণ্ডচিত্র এটি।‘আর যা গোপন আছে, তা তো বিশাল। দুনিয়ায় এমন কোনো শক্তি নেই, যা চলার পথে আমাদের একতা ও উত্থানের বিরুদ্ধে দাঁড়াতে পারে। আল্লাহকে ধন্যবাদ।’

মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইরান ও সৌদি আরবের মধ্যে ‘সাপে-নেউলে সম্পর্ক’। সাম্প্রতিক সময়ে হরমুজ প্রণালী ঘিরেও পরস্পরবিরোধী অবস্থানে এ দুই দেশ। এর বাইরে ২০১৪ সাল থেকে ইয়েমেনে চলমান গৃহযুদ্ধকেও ইরান-সৌদির ছায়াযুদ্ধ হিসেবে অভিহিত করা হয়। ইরান সেখানে হুথি বিদ্রোহীদের ও সৌদি ক্ষমতাচ্যুত সরকারের সমর্থনে লড়াই চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ। যদিও ইরান হুথিদের সঙ্গে প্রত্যক্ষ যোগসাজশের অভিযোগ প্রত্যাখ্যান করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here