Internation News

কাবুল বিমানবন্দরে আইএসের হামলায় প্রাণ গেলো ২৮ তালেবানেরও!

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের কাছে বোমা বিস্ফোরণে তালেবানের অন্তত ২৮ জন সদস্য নিহত হয়েছে। তাদের অধিকাংশই বিমানবন্দরে নিরাপত্তায় নিয়োজিত ছিলেন।

এক রয়টার্স বার্তা সংস্থা তালেবান কর্মকর্তার বরাত দিয়ে এ কথা জানিয়েছে। বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের আবে গেটে এক জোড়া বিস্ফোরণ ঘটে। কমপক্ষে ২৬জন নিহত হয়েছে। দেড় শতাধিক মানুষ আহত হয়েছে। নিহতদের মধ্যে ২ জন তালেবান সদস্য এবং ১৩ জন মার্কিন সেনা ছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে তালেবান কর্মকর্তা বলেন, “আমরা আমেরিকানদের চেয়ে বেশি হতাহতের শিকার হয়েছি। আমাদের ২৮ জন সদস্য প্রাণ হারিয়েছেন। আরো অনেকে আহত হয়েছেন। তাদের প্রায় সবাই বিমানবন্দর এলাকায় নিরাপত্তায় নিয়োজিত ছিলেন।

আইএস হামলার দায় স্বীকার করে বলেছে, এটি মার্কিন সেনা এবং তাদের আফগান মিত্রদের লক্ষ্য করে। হোয়াইট হাউসের ব্রিফিংয়ের সামনে দুপুরের কিছু পরেই বোমারু হামলা হয়। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদের কাছে নতি স্বীকার করবে না। আমরা আপনাকে ক্ষমা করব না। আমরা ভুলে যাব না (এই ঘটনা)। আমরা আপনাকে খুঁজে বের করব এবং আপনাকে মূল্য দিতে হবে।

আফগানিস্তানে পশ্চিমা সমর্থিত সরকার ১৫ আগস্ট তালেবান আগ্রাসনের মুখে পতিত হয়। তালেবানরা তখন থেকেই কাবুল চালাচ্ছে।

যদিও তারা সকলের জন্য “সাধারণ ক্ষমা” ঘোষণা করেছে, তালেবানরা ক্ষমতা গ্রহণের পর থেকে আফগানিস্তান ত্যাগ করতে বাধ্য হয়েছে। যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ তাদের নাগরিকদের প্রত্যাবাসনের জন্য কাবুলে বিশেষ বিমান পাঠিয়েছে। আফগানিস্তান থেকে ১৪ আগস্টের পর থেকে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রই লাখ লাখ মানুষকে সরিয়ে নিয়েছে। কাবুল বিমানবন্দরে এই কার্যক্রম এখনও চলছে।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button