দেশের খবর

দিনাজপুরে হিন্দু বাড়িতে গরু জবাই, মালিককে জরিমানা

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার খাইরবাড়ি ইউনিয়নে, হিন্দু বাড়িতে অসুস্থ গরু জবাই ও বিক্রির অপরাধে এক গ্রামীণ বাড়িতে জমিদারকে জরিমানা করা হয়েছে। এই খবর এলাকায় ছড়িয়ে পড়লে সাধারণ মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

ঘটনাটি ঘটেছে শনিবার বিকেলে ফুলবাড়ী উপজেলার ৫ নং খয়েরবাড়ী ইউনিয়নের অমরবাড়ি গ্রামে বাদল চন্দ্র সরকারের বাড়িতে। একই রাতে ওই এলাকায় একটি সালিশ বৈঠক অনুষ্ঠিত হয়। শালিশ গরুর মালিককে ১০,০০০ টাকা জরিমানা এবং শ্রদ্ধা জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

সভায় উপস্থিত হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সদস্য প্রাক্তন অধ্যাপক অনিল চন্দ্র সরকার জানান, আমবাড়ী গ্রামের যতীন চন্দ্র সরকারের ছেলে বাদল চন্দ্র সরকারের একটি ষাঁড় কারো অজান্তেই ইউরিয়া সার খেয়েছে। গরু অসুস্থ হয়ে পড়ে। এ সময় পশুচিকিত্সক এন্তাজ আলীকে ডেকে নিয়ে আসা হয়। তিনি বলেন, ইউরিয়া সার খাওয়ার কারণে গরুর স্ট্রোক হয়েছিল। গরুকে বাঁচানো যাবে না। এ কথা শুনে বাদল চন্দ্র সরকার ভোলা ও মশিয়ার রহমান নামে দুইজন কসাইকে ডেকে এনে অসুস্থ গরুকে আট হাজার টাকায় বিক্রি করেন। তখন কসাইরা বাদল চন্দ্র সরকারের বাড়িতে গরু জবাই করে। এদিকে, হিন্দুদের বাড়িতে গরু জবাই করার খবর যখন এলাকায় ছড়িয়ে পড়ে, তখন তাদের সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে কসাইরা জবাই করা গরুটিকে একটি ভ্যানে করে পার্শ্ববর্তী উপজেলা পার্বতীপুরের ভবানীপুর বাজারে নিয়ে গিয়ে মাংস বিক্রি করে।

অনিল চন্দ্র সরকার আরও বলেন, গ্রামের শালিশ রাতে হিন্দু বাড়িতে গরু জবাই করার বিষয়ে বসে। শালিশে হিন্দু ধর্মগ্রন্থ অনুসারে, গরু মালিক বাদল চন্দ্র সরকারকে অসুস্থ গরু বিক্রি এবং তার বাড়িতে জবাই করার জন্য ১০,০০০ টাকা জরিমানা করা হয়েছে। যা তিনি পাশের মন্দিরে দান করবেন। একই সাথে, তিনি গ্রামে গ্রামে ঘুরে ঘুরে ভিক্ষা করবেন এবং যা পাবেন তা নিয়ে শোক করবেন। তিনি বলেন, এমনটা করলে শাস্ত্র অনুযায়ী বাদল চন্দ্র সরকারের পাপের প্রায়শ্চিত্ত হবে।

বাদল চন্দ্র সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি অপরাধ স্বীকার করেছেন এবং মন্দিরে ১০ হাজার টাকা দান করবেন এবং গ্রাম থেকে গ্রামে গরু ভিক্ষা করবেন।

খাইরবাড়ী ৫ নং ইউনিয়নের চেয়ারম্যান আবু তাহের মন্ডল বিষয়টি নিশ্চিত করে বলেন, গরু জবাই করা তাদের জন্য নিষিদ্ধ। তাই সে এটা করেছে। তাই এটি স্থানীয়ভাবে নিষ্পত্তি করা হয়েছে। শালিশকে ১০,০০০ টাকা জরিমানা দিতে এবং তার সম্মান জানাতে বলা হয়েছে।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button