আন্তর্জাতিক

নারীরা মন্ত্রী হওয়ার দরকার নাই, তাদের উচিত সন্তান জন্ম দেওয়া : তালেবান

তালেবানের সদ্য ঘোষিত মন্ত্রিসভা মহিলাদের আসন না দেওয়ার প্রতিবাদে আফগানিস্তানে বিক্ষোভ চলছে। এদিকে একজন তালেবান মুখপাত্র সাদ জেকরুল্লাহ হাশিমি বলেছেন, নারীরা মন্ত্রী হতে পারে না। তাদের সন্তান জন্ম দেওয়া উচিত।

শুক্রবার একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় টলো নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে জেকরুল্লাহ হাশিমি এই মন্তব্য করেছেন।

সাক্ষাৎকারে তিনি বলেন, নারীরা মন্ত্রী হতে পারে না। ব্যাপারটা তার ঘাড়ে এমন বোঝা চাপানোর মতো যা সে সহ্য করতে পারে না। মন্ত্রিসভায় স্থান পাওয়া নারীদের জন্য গুরুত্বপূর্ণ বিষয় নয়। তাদের সন্তান জন্ম দেওয়া উচিত। তিনি আরও বলেন, যেসব নারী প্রতিবাদ করছেন তারা সব আফগান নারীর প্রতিনিধিত্ব করেন না।

“নারীরা সমাজের অর্ধেক প্রতিনিধিত্ব করে,” তিনি সাংবাদিকদের বলেন। “আমরা তাদের সমাজের অর্ধেক মনে করি না।” তারা কি অর্ধেক। ইস্যুটির অর্ধেক এখানে ভুলভাবে উপস্থাপন করা হচ্ছে। অর্ধেকের মধ্যে তারা কেবল মন্ত্রিসভায় একটি পদ পাওয়ার কথা উল্লেখ করছে, অন্য কিছু নয়। যদি তাদের অধিকার খর্ব করা হয়, তাহলে এটি একটি সমস্যা হিসেবে বিবেচিত হবে না। আমেরিকান পুতুল সরকার মিডিয়াতে, মার্কিন যুক্তরাষ্ট্রে এবং আফগানিস্তানে গত 20 বছর ধরে যা বলেছে তা অফিসে পতিতাবৃত্তি ছাড়া আর কিছুই নয়।

অফিসে পতিতাবৃত্তি প্রসঙ্গে সাংবাদিক বলেন, আপনি বলতে পারেন না যে সব নারীই এরকম।

“আমি এখানে সব আফগান মহিলাদের কথা বলছি না,” জবাবে হাশিমি বলেন। যারা আজ রাস্তায় বিক্ষোভ করছে তারা সব আফগান মহিলাদের প্রতিনিধিত্ব করে না। আফগান মহিলারা হল যারা সন্তান জন্ম দেয় এবং তাদের ইসলামিক শিষ্টাচার শেখায়।

মঙ্গলবার তালেবান একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ঘোষণা দেয়। কিন্তু সেই মন্ত্রিসভায় কোনো নারী কোনো পদ পাননি। কাবুলে বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে তালেবানরা ফাঁকা গুলি, লাঠি, টিয়ার গ্যাস এবং এমনকি চাবুক ব্যবহার করেছে বলে জানা গেছে।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button