আন্তর্জাতিক

ফেসবুকে যে অপসন চালু না করলে, ২৮ অক্টোবর লক হয়ে যাবে অ্যাকাউন্ট

অনেক ব্যবহারকারী সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি নতুন বিজ্ঞপ্তি পেয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৮ অক্টোবরের মধ্যে ফেসবুক প্রোটেক্ট নামে একটি ফিচার চালু করতে হবে। অন্যথায় ফেসবুক অ্যাকাউন্ট লক হয়ে যাবে। বিবিসি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ব্যবহারকারীদের মধ্যে প্রশ্ন উঠেছে, ফেসবুক সুরক্ষা কী এবং এটি কীভাবে ঘটায়। ফেসবুক ওয়েবসাইট জানিয়েছে, বেশ কয়েকটি অ্যাকাউন্টে অতিরিক্ত নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে। সেই ফিচারটির নাম দেওয়া হয়েছে ফেসবুক প্রোটেক্ট।

এটি একটি স্বেচ্ছাসেবী (ঐচ্ছিক) প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থীদের অ্যাকাউন্ট, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টে অতিরিক্ত সুরক্ষা দেবে।

প্রাথমিকভাবে, নির্বাচনের সময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানির প্রার্থীদের ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য এই প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরবর্তীতে এটি কানাডায় চালু করা হয়।

যাইহোক ২০২১ সালে এটি বিশ্বের অন্যান্য দেশে সরবরাহ করা হবে। ফেসবুক জানিয়েছে যে এই বিষয়ে আপডেটটি ফেসবুকের মাধ্যমেও জানানো হবে।

কিভাবে ফেসবুকে এই নতুন ফিচার যোগ করা যায় তা ফেসবুক ব্যাখ্যা করেছে।

ফিচারটি চালু হওয়ার সময় এই ব্যাখ্যাগুলি ফেসবুক দ্বারা জানানো হয়েছে।

এই বিষয়ে, ফেসবুক ব্যবহারকারীদের একটি বার্তা পাঠাচ্ছে যে আপনার অ্যাকাউন্ট অনেকের কাছে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। যার জন্য আপনার শক্তিশালী নিরাপত্তা প্রয়োজন। ফেসবুক আপনার অ্যাকাউন্টের মতো সকল অ্যাকাউন্টকে সুরক্ষিত করার জন্য এই নিরাপত্তা কর্মসূচি তৈরি করেছে।
ফেসবুকের মতে, তারা ইতিমধ্যেই লগইন করার জন্য উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে।

ফেসবুক প্রোটেক্ট সম্পূর্ণরূপে পরে প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত বিবরণ সহ চালু করা হবে।

ফেসবুক প্রোটেক্ট চালু করার সময়, ফেসবুক প্রোটেক্ট কেন গুরুত্বপূর্ণ সে সম্পর্কে আরও জানতে লার্ন আরো বিকল্পে যান।

এটি বলেছিল, হ্যাকাররা সর্বদা এমন অ্যাকাউন্টগুলিতে আগ্রহী থাকে যাদের প্রচুর অনুগামী রয়েছে, যা গুরুত্বপূর্ণ পৃষ্ঠাগুলি পরিচালনা করে, বা যাদের সম্প্রদায়ের গুরুত্ব রয়েছে। ।

ফেসবুকের ওয়েবসাইট অনুযায়ী, যারা এই ফিচারটি চালু করতে পারবে তারা ফেসবুকের মাধ্যমে জানতে পারবে। যারা এর আওতায় পড়বে তারা ফেসবুকের সেটিংসে গিয়ে সিকিউরিটি এবং লগ-ইন অপশনে যাবে এবং ফেসবুক প্রোটেক্ট নামে একটি অপশন পাবে। সেখান থেকে ফেসবুক প্রোটেক্ট অপশন চালু করা যায়।

ফেসবুক প্রোটেক্টের প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বিবিসি বাংলাকে বলেন, ফেসবুকের এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড বা দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের মতো মৌলিক নিরাপত্তা বিষয়গুলির পাশাপাশি কিছু অতিরিক্ত নিরাপত্তা প্রদান করবে।

তিনি বলেছিলেন যে এর পরে, অ্যাকাউন্ট হোল্ডারের পৃষ্ঠায় কোনও পোস্ট আসার আগে, আরও (আরও) প্রমাণীকরণ হবে। এই উদ্যোগটি অ্যাকাউন্টকে হুমকি থেকে রক্ষা করার জন্য যাতে অন্য কেউ এটি অপব্যবহার করতে না পারে।

যাইহোক, তিনি বলেছিলেন যে এই ধরনের বার্তাগুলি সবাইকে নয় বরং তাদের কাছে পাঠানো হচ্ছে যারা মনে করে যে ফেসবুক যে কোনও ধরণের হুমকির সম্মুখীন।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button