আন্তর্জাতিক

মুসলিম বন্দির ব্যবহারে মুগ্ধ হয়ে খ্রিস্টান কারারক্ষীর ইসলাম ধর্ম গ্রহণ!

স্টিভ উড ছিলেন গুয়ানতানামো বে -তে কারারক্ষী, বন্দীদের সঙ্গে অমানবিক আচরণের জন্য কুখ্যাত। তার আমলে তিনি মুসলিম বন্দীদের আচরণে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করেন।

তিনি একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে বিশেষ করে মৌরিতানিয়ার একজন মুসলমানের জীবনধারা তার হৃদয়ে গভীর প্রভাব ফেলেছিল।

আল জাজিরা মুবাশিরের সাথে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে উড ইসলাম গ্রহণের পর মার্কিন সেনাবাহিনী থেকে পদত্যাগ করেন।

গুয়ানতানামোতে একজন মরিতানিয়ান বন্দী মুহাম্মদ ওয়ালিদ সালাহর সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। আপনি সেখানকার বন্দীদের মাধ্যমে মুসলিমদের জীবনধারা সম্পর্কে জানতে পারেন।

সাক্ষাৎকারে স্টিভ উড বলেন, ‘ওয়ালাদ সালাহির সঙ্গে দেখা করার পর তার জীবন অনেক বদলে যায়। তিনি ইসলামের ছায়ায় আশ্রয় নেন এবং .মানের স্বাদ গ্রহণ করেন।

উড বিশ শতকের কুখ্যাত গুয়ানতানামো বে কারাগারে আফগানিস্তান থেকে বন্দীদের রক্ষক হিসেবে কাজ করতেন। এই সময়ে আপনি মুসলিম বন্দী ওয়ালাদ সালাহর উদার ধর্মীয় মনোভাব এবং উত্তম আচরণ সম্পর্কে জানতে পারেন। এমনকি মুসলমানদের প্রতি তার কঠোর আচরণের পরেও ওয়ালাদ অন্যান্য আমেরিকান বন্দীদের সাথে অত্যন্ত স্নেহের সাথে আচরণ করেছিলেন, যা অন্যদের উপর গভীর ছাপ ফেলেছিল।

উড বলেন, ‘কারাগারের ভেতরে আমরা ওয়ালাদ সালাহিকে অন্যদের থেকে আলাদা হিসেবে আবিষ্কার করি। কারাগারের ভিতরে কঠোর নির্যাতন সত্ত্বেও, তিনি জীবন সম্পর্কে খুব আশাবাদী ছিলেন। ইতিবাচক মনোভাব তার জীবনকে আগের চেয়ে আরও সুন্দর করে তোলে। বন্দীদের সঙ্গে দুর্ব্যবহার সত্ত্বেও তিনি কাউকে ঘৃণা করেননি। ’

উড যোগ করেছেন, “গুয়ানতানামো বে থেকে মুক্তি পাওয়ার পরও ওয়ালাদ সালাহ রক্ষীদের বিরুদ্ধে কোনো সহিংসতা অনুভব করেননি। তিনি তার নিজের আচরণে ইসলামের শিক্ষাকে মেনে চলেন। তার সুন্দর ব্যবহার প্রত্যেকের উপর গভীর ছাপ ফেলে।

স্টিভ উড, যিনি ইসলাম গ্রহণ করেছিলেন, তার পরিবার থেকে খবরটি দীর্ঘদিন গোপন রেখেছিলেন। মুসলমানদের স্বাভাবিক জীবন অনিশ্চিত হয়ে পড়ে, বিশেষ করে ১১ ই সেপ্টেম্বর, ২০০০ -এর ঘটনা যেমন পশ্চিমে ইসলাম ও মুসলমানদের প্রতি তীব্র ঘৃণা ও শত্রুতা ছড়িয়ে দেয়।

একটি সাক্ষাৎকারে উড বলেন, “সেই সময়ে ইসলামে জনসম্মুখে ধর্মান্তরের কথা বলতে গিয়ে, আমি বলতে ভয় পাচ্ছিলাম যে আমি আফগানিস্তানের চরমপন্থীদের দ্বারা প্রভাবিত ছিলাম। তাই অনেক দিন পর আমি সবাইকে ইসলাম গ্রহণের বিষয়ে জানিয়েছিলাম। কিন্তু ইসলাম গ্রহণ করে আমি তা করিনি। যে কোনো বড় সমস্যার মুখোমুখি হতে হবে। ‘

উড বলেন, বিশ্বজুড়ে মুসলমানদের ঘৃণা ও বর্ণবাদের লক্ষ্যবস্তু করা হচ্ছে। এটি রোধে জোরালো পদক্ষেপ নেওয়া জরুরি। ১১ সেপ্টেম্বরের ঘটনা এবং ৩০০০ আমেরিকানদের মৃত্যু বিশ্বের জন্য একটি গুরুতর বিষয়। কিন্তু এই ঘটনার প্রতিক্রিয়ায় মুসলমানদের প্রতি আমেরিকানদের মনোভাব ছিল আরো ঘৃণ্য। তারপর থেকে, অসংখ্য মানবাধিকার লঙ্ঘন হয়েছে।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button