সৌদি আরবে কনসার্ট অনুষ্ঠিত, অংশ নিলেন নারীরা !

সৌদি আরব দিনে দিনে আরও আধুনিক নগরী হিসেবে গড়ে উঠছে। প্রতিদিনই নানা ঘটনা ঘটছে দেশটিতে। এবার জেদ্দার এক বিলাসবহুল হোটেলে নারীদের অংশগ্রহণে কনসার্ট অনুষ্ঠিত হয়েছে বলে খবর পাওয়া গেছে। দেশটিতে এ ধরনের আয়োজন এবারই প্রথম।

গত বুধবার কনসার্টটি অনুষ্ঠিত হয়েছিল জেদ্দার হিলটন হোটেলে। এতে পারফর্ম করেন উপসাগরীয় অঞ্চলের বিখ্যাত সঙ্গীত শিল্পী বালকিস। দর্শকদের সারিতে তার নারী ভক্তদের সংখ্যাই ছিল বেশি। প্রায় দুই হাজার নারী ভক্ত এই শো উপভোগ করেন। জনপ্রিয় শিল্পী বালকিসের বাড়ি ইয়েমেনে। তার বাবা আহমেদ ফাতহিও একজন সমঝদার বাদ্যশিল্পী।

সৌদির জাতীয় সঙ্গীত দিয়ে কনসার্টটি শুরু হয়। এরপর সংযুক্ত আরব আমিরাতের জাতীয় সঙ্গীত বাজানো হয়। শিল্পীরা নিজেদের গানের পাশাপাশি আরব অঞ্চলের ঐতিহ্যবাহী গানগুলোও গেয়ে শোনান। অনুষ্ঠানের শুরুতে এক ঘোষণায় বলা হয়, ‘সৌদি আরবের ইতিহাসে এ ধরনের কনসার্ট এবারই প্রথম।’

কনসার্টটির আয়োজক সংস্থার মালিক গাদা ঘাজ্জাভি বলেন, প্রায় ৩০০০ টিকেট বিক্রি হয়েছিল। টিকেটের দাম ছিল ৩০০ থেকে ২৫০০ সৌদি রিয়ালের মধ্যে।

বাদশাহ সালমান ক্ষমতায় আসার পর থেকেই সৌদিতে শুরু হয়েছে নানান সামাজিক এবং অর্থনৈতিক সংস্কার। গত জুনে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয় সৌদি আরব। পরে স্টেডিয়ামে বসে সরাসরি খেলা দেখারও অনুমতি পেয়েছে নারীরা।

Leave a Reply