‘শুভ আমার মেয়েকে বাঁচতে দিল না’

তিন ভাই-বোনের মধ্যে সবার ছোট চাঁদনী। ঘর আলো করে রাখা আদুরে মেয়ে। মেধাবী ছাত্রী। সপ্তম শ্রেণিতে পড়ে। প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছিল। নিজের ও পরিবারের সবার স্বপ্ন, সে বড় হয়ে ডাক্তার হবে। তার পরিবারটিও নির্ঝঞ্ঝাট, সুখী। এমন একটি পরিবারের সবাইকে কাঁদিয়ে আত্মহত্যার কঠিন পথ বেছে নিল ছোট্ট মেয়ে চাঁদনী। এক বখাটে যুবক সাঙ্গোপাঙ্গদের নিয়ে তাকে বাড়ি থেকে প্রকাশ্যে তুলে আনতে গেলে ঘরের দরজা বন্ধ করে মেয়েটি সিলিং ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করে।

খুলনার বটিয়াঘাটা উপজেলার হরিণটানা গ্রামে শুক্রবার রাত ৯টার দিকে এই ঘটনা ঘটে। অভিযুক্ত বখাটের নাম শামীম হাওলাদার শুভ।

তার বাবা শাহ আলম হাওলাদার এবং স্থানীয় ভাবে আওয়ামী লীগ নেত্রী হিসেবে পরিচিত মাফিয়া কবীর নামে এক নারী এই অপহরণচেষ্টায় অংশ নেয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে। এ সময় হামলাকারীদের হাত-পা ধরেও তাদের বিদায় করতে পারেননি চাঁদনীর বাবা।

এই ঘটনায় খুলনা মহানগর পুলিশের লবণচরা থানায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে একটি মামলা দায়ের করেছেন চাঁদনীর বাবা। প্রসঙ্গত, বটিয়াঘাট উপজেলার হরিণটানা গ্রামটি মহানগর পুলিশের লবণচরা থানার অন্তর্গত।

হতভাগ্য স্কুলছাত্রী শামসুন নাহার চাঁদনী (১২) খুলনার করোনেশন সরকারি বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী। তার বাবা সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট মো. রবিউল ইসলাম বর্তমানে এক্সিম ব্যাংক যশোর শাখায় নিরাপত্তা বিভাগে কর্মরত। চাঁদনীর বড় বোনের বিয়ে হয়েছে। একমাত্র ভাই ঢাকায় বিবিএ পড়ছেন। তাই ছোট মেয়ে চাঁদনীকে নিয়েই ২০১১ সাল থেকে হরিণটানার নিজ বাড়ি ‘চাঁদনী পঞ্চ ভিলা’য় বসবাস করে আসছিলেন বাবা রবিউল ইসলাম ও মা ফিরোজা পারভীন।

হঠাৎ করে আদরের মেয়েটিকে হারিয়ে মাতম চলছে চাঁদনীর পরিবারে। চাঁদনীর বাবা রবিউল ইসলাম বিলাপ করতে করতে বলছিলেন, ‘আমার সোনার সংসার। এই সংসারে কোনো দুঃখ-কষ্ট নেই। কোনো কিছুর অভাব নেই। ওরা আমার পুরো সংসারডারে জ্বালিয়ে দিয়েছে। আমার ছোট মাকে নিয়ে সব স্বপ্ন কেড়ে নিয়েছে। আমার মেয়ের জন্য ওদের হাত-পা ধরেছি। কাকুতি-মিনতি করছি; কিন্তু ওরা কোনো কথা শোনেনি। শেষ পর্যন্ত ওদের জন্য আমার মাকে মরতে হলো। ’ তিনি বলেন, ‘ভাই-বোনদের মধ্যে ছোট বলে আজ পর্যন্ত ওর কোনো আবদার অপূর্ণ রাখিনি। স্বপ্ন ছিল ডাক্তার হবে। কিন্তু শুভরা তো ওকে বাঁচতে দিল না। ’ ছোট মেয়ে হারিয়ে বাকরুদ্ধ হয়ে পড়েছেন মা ফিরোজা পারভীন। শুধু মেয়ের নাম ধরে বিলাপ করছেন।

চাঁদনীর পরিবার ও স্থানীয়রা জানায়, হরিণটানা গ্রামের মধ্যপাড়ার বাসিন্দা বখাটে যুবক শামীম হাওলাদার শুভ। সে স্থানীয় লায়ন্স স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিকের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। সে গ্রামের স্যানিটারি মিস্ত্রি শাহ আলম হাওলাদারের ছেলে। শুভ উঠতি সন্ত্রাসী। শুধু চাঁদনীই নয়, ওই এলাকার একাধিক মেয়েকে সে দীর্ঘদিন ধরে উত্ত্যক্ত করে আসছে। এসব বিষয়ে তার পরিবারের কাছে অভিযোগ দিলেও কোনো কাজ হয়নি। চাঁদনীর বাবা রবিউল ইসলামও গত ৬ অক্টোবর শুভর বাড়িতে গিয়ে তার বাবা শাহ আলমের কাছে আকুতি জানান, শুভ যেন তাঁর মেয়েকে উত্ত্যক্ত না করে। শেষ পর্যন্ত শাহ আলম নিজেই তার বখাটে ছেলেকে সঙ্গে নিয়ে চাঁদনীকে জোরপূর্বক তুলে আনতে যায়।

চাঁদনীর পরিবার ও প্রত্যক্ষদর্শী গ্রামবাসী জানায়, শুক্রবার রাতে ক্ষমতাসীন দলের নেত্রী হিসেবে পরিচিত মাফিয়া কবীর বখাটে শুভ ও তার বাবা শাহ আলম এবং বখাটের সাঙ্গোপাঙ্গদের নিয়ে চাঁদনীদের বাড়িতে যায়। সবাইকে বাড়ির বাইরে রেখে মাফিয়া কবীর চাঁদনীদের বাড়ির ভেতরে ঢোকে। ঘরে ঢুকেই মাফিয়া চাঁদনীর বাবা রবিউলকে ধমক দিয়ে জিজ্ঞাসা করে, তিনি কেন শুভর বাড়িতে নালিশ নিয়ে গেলেন। মাফিয়া দাবি করতে থাকে, শুভ চাঁদনীকে উত্ত্যক্ত করে না, উল্টো চাঁদনীই শুভকে ফোন দেয়। এ সময় চাঁদনী ফোন করার কথা অস্বীকার করলে মাফিয়া তাকে গলাধাক্কা ও চড়-থাপ্পড় দেয়। মেয়েকে মারার প্রতিবাদ করায় মাফিয়া কবীর রবিউল ইসলামের ওপর ক্ষিপ্ত হয় এবং মেয়েকে তুলে নেওয়ার হুমকি দেয়। তখন ঘরের বাইরে অবস্থান নেওয়া শুভ, শুভর বাবা শাহ আলমসহ চার-পাঁচজন চাঁদনীকে অপহরণের চেষ্টায় ঘরে ঢোকার চেষ্টা করে। তখন নিজ ও পরিবারের ইজ্জত বাঁচাতে চাঁদনী একটি কক্ষে ঢুকে দরজা আটকে সিলিং ফ্যানের সঙ্গে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। পরিবারের লোকজন টের পেয়ে চিত্কার-চেঁচামেচি শুরু করলে আশপাশের লোকজন এগিয়ে এলে অপহরণচেষ্টাকারীরা পালিয়ে যায়।

স্থানীয় জলমা ইউনিয়ন পরিষদের সদস্য শহীদুল ইসলাম লিটন বলেন, শুভর পুরো পরিবারটির বিরুদ্ধে এলাকায় নানা খারাপ কাজের অভিযোগ রয়েছে। এর আগে চাঁদনীর বাবাসহ অনেকেই শুভকে নিষেধ করলেও সে শোনেনি।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক নারী বলেন, ‘আমার তিনটি মেয়ে। একটি দশম শ্রেণিতে পড়ে। ওদের জন্য মেয়েদের ঘরে তালাবদ্ধ করে রাখি। কিছু বললে আমার মেয়েদেরও চাঁদনীর পরিণতি বরণ করতে হতে পারে। ’

লবণচরা থানার অফিসার ইনচার্জ (ওসি) শফিকুল ইসলাম বলেন, ‘মেয়ের আত্মহত্যার প্ররোচনার অভিযোগে চাঁদনীর বাবা রবিউল ইসলাম থানায় চারজনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় তিন-চারজনকে আসামি করে মামলা দায়ের করেছেন। পুলিশ বিষয়টি তদন্ত করছে। ’

বটিয়াঘাটা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অনুপ গোলদার জানান, মাফিয়া কবীর আওয়ামী লীগের কোনো কমিটিতে নেই। সে আওয়ামী লীগের সমর্থনে গত ইউপি নির্বাচনে জলমা ইউপির সংরক্ষিত ৩ নম্বর ওয়ার্ডের মেম্বার পদে নির্বাচন করে পরাজিত হয়।

Leave a Reply