টিকিটে ‘বাংলাদেশ’ বানানই ভুল, সমালোচনার ঝড় !

ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ সোমবার (১৫ জানুয়ারি) থেকে শুরু হয়েছে। এই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের আয়োজক বাংলাদেশ। বাংলাদেশের সঙ্গে অন্য দুইটি দল হলো- শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে। এরইমধ্যে দুটি ওয়ানডে ম্যাচ সম্পন্ন হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) প্রথম ম্যাচে বাংলাদেশ দলের মোকাবেলা করে জিম্বাবুয়ে দল। এ ম্যাচে অবশ্য বাংলাদেশ সহজ জয় তুলে নেয়।

সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি অংশগ্রহণ করে জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা। মিরপুর ক্রিকেট স্টেডিয়ামের ১০০তম হাইভোল্টেজ ম্যাচটি জিতে অবশ্য শরণীয় করে রাখল জিম্বাবুয়ে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সিরিজের হাইভোল্টেজ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। কিন্তু হাই-ভোল্টেজ এই ম্যাচের টিকিটেই দেখা গেল অভাবনীয় এক ভুল। অথচ আয়োজক দেশ হয়েও টিকিটে ‘বাংলাদেশ’ নামের বানানই ভুল। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সমালোচনার ঝড় বইছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচের টিকিটে দেখা যাচ্ছে, ইংরেজিতে বাংলাদেশ বানানে ‘বি-এ-এন-জি-এল-এ-ডি-এ-এস-এইচ’-এর জায়গা টিকিটে লেখা ‘বি-এন-এ-এন-জি-এল-এ-ডি-এ-এস-এইচ’!

অর্থ্যাৎ বাংলাদেশ বানানের শুরুতে ‘বি’ অক্ষরটির পরেই অতিরিক্ত একটি ‘এন’ যোগ করা হয়েছে। এটি যে কারো চোখে খুব সহজেই ধরা পড়েছে। কিন্তু সফরকারী শ্রীলঙ্কা দরেল বানানটি ঠিকই আছে।

নিজ দেশের নামের বানানে এতো বড় ভুল মানতে পারছেন না দেশ প্রেমিক মানুষ, তাও আবার ঘরের মাঠের। এ কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে দোষারোপ করছেন তারা। অনেকে এই ভুলের জন্য বিসিবি কে দুষছেন। কেননা, বাংলাদেশ বানানটাই ভুল!

প্রসঙ্গত, ইতোমধ্যে টিকিট বিক্রি হয়ে গেছে। যা মানুষের হাতে হাতে পৌঁছে গিয়েছে। এখন এটা কোনোভাবেই সংশোধন করা সম্ভব নয়।

তবে এমন ভুলের জন্য দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা প্রেস ছাপার দায়িত্বে ছিল, এ ভুলটা তারাই করেছে। কিন্তু মূল দায়িত্বটা তো নিজেদের তাই ভুলের দায়ও নিজেদের কাঁধে নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

Leave a Reply