পানি দিয়ে ওয়েল্ডিং মেশিন বানিয়ে তাক লাগালেন নোয়াখালীর নান্না (ভিডিও)

হাজী নান্না ঢাকার এক পরিচিত নাম তার বিরিয়ানির গুণে। আরেক গুণী নান্নার খোঁজ পাওয়া গেলো নোয়াখালীর সুবর্ণ চরে। পুরো নাম নান্না মিয়া। বৈদ্যুতিক যন্ত্রপাতির প্রতি দারুণ আগ্রহ এই তরুণের। এই আগ্রহ থেকে নিরাপদ ও সাশ্রয়ী ওয়েল্ডিং মেশিন উদ্ভাবন করেছেন তিনি। প্রচলিত তামা-লোহার ওয়েল্ডিং মেশিন ওজনে বেশ ভারী, বিদ্যুৎ খরচও বেশি এবং অনিরাপদ। অন্যদিকে মাত্র ৫ হাজার টাকা খরচে নান্না মিয়ার উদ্ভাবিত ওয়েল্ডিং মেশিনের জন্য দরকার হয় একটি প্লাস্টিকের বালতি এবং তাতে আধবালতি পরিমাণ পানি।

 

বালতির পানির সঙ্গে দরকার হয় কয়লা, লবণ এবং আপাতত নান্না মিয়া গোপন রাখতে চান এমন কয়েকটি উপাদানের মিশ্রণ। নান্না মিয়া চান সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতায় তার উদ্ভাবিত পানি দিয়ে চলতে সক্ষম ওয়েল্ডিং মেশিনটি বাণিজ্যিক ভাবে উৎপাদন করতে এবং দেশের মানুষের জন্য সস্তায় বাজারে ছাড়তে। তাই এর আগেই পুরো ফর্মূলা ফাঁস করতে চাননি তিনি। তবে এই পানি ওয়েল্ডিং মেশিনের উদ্ভাবন নিজের অধিকারে রাখতে ঢাকায় এসে স্বত্বাধিকারের জন্য আবেদন করা নান্না মিয়ার সঙ্গে যখন এই প্রতিবেদকের দেখা হয় তখন তার মুখে কিছুটা তৃপ্তির হাসি।

 

চ্যানেল আই অনলাইনকে নান্না মিয়া জানান, প্রাতিষ্ঠানিক শিক্ষা চতুর্থ শ্রেণী পর্যন্ত হলেও শৈশব থেকে নতুন কিছু শেখার আগ্রহ ছিলো তার।

পানি দিয়ে ওয়েল্ডিং মেশিন বানানোর ভাবনা তুলে ধরেছেন তিনি। ডিজিটাল শর্টে দেখুন তার উদ্ভাবিত পানি ওয়েল্ডিং মেশিন এবং পথচলার গল্প:

Leave a Reply