সৌদি প্রবাসীদের জন্য আরেকটি দুঃসংবাদ ( জেনে নিন ভিডিও সহ )

নতুন বছর থেকে একামার ফি অতিতের দিগুন হবে এমন কথা শুনে যারা ২০১৭’র শেষের দু’মাসে ইকামা আগাম নবায়ন করে ফেলেন ।
তাদের বাড়তি ফি দিতে হবে ইকামার ।

 

গত সপ্তাহ থেকে সৌদি আরবের মোয়াচ্ছাছা বা কম্পানির মালিকদের কাছে পৌঁছে যাচ্ছে একটি বকেয়া বিল । যে বিল পেয়ে মালিকদের মাথায় হাত । ফ্রি ভিসাতে কাজ করেন এমন শ্রমিকদের হাহাকার বেড়েছে বহুগুণ !

 

২০১৮’র জানুয়ারি থেকে সৌদি আরবের ইকামা নবায়নে মক্তব আমেল বা ওয়ার্ক পারমিট ফি বেড়ে হয়েছে দ্বিগুণ । আগের ২৪০০ রিয়ালের সঙ্গে নতুন বছর থেকে যোগ হয়েছে আরো ২৪০০ রিয়াল । যেসব কম্পানি বা মোয়াচ্ছাছাতে ৫০% এর কম সৌদি কর্মরত তাদের প্রত্যেক শ্রমিকের ইকামা নবায়নে বর্ধিত মক্তব আমেল ফি ধার্য হয়েছে ৪৮০০ রিয়াল । ৫০% বা তার অধিক সৌদি কর্মরত আছেন এমন প্রতিষ্ঠানগুলোর জন্য এই ধার্যকৃত ফি ৩৬০০ রিয়াল ।

 

২০১৭’র নভেম্বর -ডিসেম্বর বা তারও আগে যারা ইকামা নবায়ন করেছেন । তাদের ইকামা বা ওয়ার্ক পারমিট ২০১৮ তে যতমাস , যতদিন পায়, তার বকেয়া হিসেব পরিশোধ করে দিতে হবে । প্রতিমাসে বাড়তি ২শ’ রিয়াল করে এই হিসাব । এমনকি খুচরা একদিনের হিসেব বাকি থাকলে তাও দিতে হবে ।

এই ঘোষণাতে প্রবাসী ক্ষুদ্র উদ্যোক্তা এবং শ্রমিকদের হাহাকার বেড়েছে বহুগুণ । প্রবাসী শ্রমিকদের জন্য সৌদি আরব এখন আর কতখানি উপযুক্ত আছে, সে প্রশ্ন প্রবাসীদের মুখে মুখে !

 

Leave a Reply