অবশেষে সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকার অনুমোদন দিল সৌদি আরব !

সৌদি আরব আরও দুটি করোনাভাইরাস ভ্যাকসিন অনুমোদন করেছে। এই দুটি হলো চীনে তৈরি করোনার সিনোভ্যাক এবং সিনোফর্ম ভ্যাকসিন।

ফলস্বরূপ, সিনোফর্ম ভ্যাকসিন গ্রহণকারী বাংলাদেশীদের আর ওমরাহ হজ করতে বাধা দেওয়া হয়নি।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের কর্তৃপক্ষ মঙ্গলবার সিনোভ্যাক এবং সিনোফর্মের ভ্যাকসিন অনুমোদন করেছে। এর সাথে, দেশে মোট ৬ টি করোনা ভ্যাকসিন অনুমোদিত হয়েছে ।

সৌদি আরব এর আগে চারটি করোনার ভ্যাকসিন অনুমোদন করেছে। এগুলো হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োটেক, জনসন অ্যান্ড জনসন এবং মডার্না।

গত মাসের শেষের দিকে, সৌদি কর্তৃপক্ষ বলেছিল যে শুধুমাত্র বিদেশী পর্যটক যারা সৌদি সরকার অনুমোদিত ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ পেয়েছেন তারা ১ আগস্ট থেকে দেশে প্রবেশ করতে পারবেন।

এই মাসের শুরুর দিকে, দেশটি ঘোষণা করেছিল যে ৯ আগস্ট থেকে সৌদি আরব বিদেশী উপাসকদের কাছ থেকে পবিত্র ওমরাহ হজের জন্য আবেদন গ্রহণ শুরু করবে যারা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ পেয়েছে।

হজ এজেন্সি এসোসিয়েশন অব বাংলাদেশ (এইচএবি) সম্প্রতি সিনোফর্ম ভ্যাকসিন গ্রহণকারী বাংলাদেশীদের পবিত্র ওমরাহ পালনের জন্য কূটনৈতিক প্রচেষ্টার অনুরোধ জানিয়েছে। তারা এ ব্যাপারে ধর্ম প্রতিমন্ত্রী এবং সৌদি রাষ্ট্রদূতের সহযোগিতা চান।

কিছুদিন আগে সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (হজ) জহিরুল ইসলাম প্রথম আলোকে বলেন, সিনোফর্ম ভ্যাকসিন নিয়ে সৌদি সরকারের কাছ থেকে ইতিবাচক সিদ্ধান্ত আসতে পারে।

বাংলাদেশে বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, মডার্না এবং সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *