অসহায়দের সাহায্যে ডাবল সেঞ্চুরি করা ব্যাট নিলামে তুলছেন মুশফিক !!

করোনাভা’ইরাসের কারণে উদ্ভূত সংকটময় পরিস্থিতি মোকাবিলায় শুরু থেকেই সরব ভূমিকা পালন করছে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিভুক্ত ১৭ জন এবং সাম্প্রতিক সময়ে জাতীয় দলে খেলা আরও ১০ জন মিলে করোনা ফান্ডে দান করেছেন ৩০ লাখ টাকার বেশি।

সম্মিলিতভাবে এই সাহায্য করার বাইরেও দলের প্রায় সব ক্রিকেটারই নিজেদের মতো করে স্বাধ্যমতো সাহায্য করছেন অসহায় মানুষদের। কেউ কেউ খাবার ও প্রয়োজনীয় সামগ্রী দিচ্ছেন অভাবীদের হাতে, কেউ আবার সুরক্ষা সরঞ্জাম দিচ্ছেন বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে।সে ধারাবাহিকতায় এবার নতুন এক উদ্যোগ নিয়েছেন ক্রিকেটাররা। খেলার কাজে ব্যবহৃত নিজেদের সরঞ্জামাদি নিলামে তুলবেন মুশফিকুর রহীম, তামিম ইকবালরা। সেখান থেকে প্রাপ্ত অর্থের পুরোটাই তারা ব্যয় করবেন একদম তৃণমূল পর্যায়ের মানুষদের জন্য।

জাতীয় দলের ক্রিকেটারদের ঘনিষ্ঠ এক সুত্রের মাধ্যমে এরই মধ্যে নিশ্চিত হওয়া গেছে, দেশের ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরি করা ব্যাট নিলামে তুলছেন মুশফিকুর রহীম। নিঃসন্দেহে দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্মারক এটি।

নিজের ফেসবুক আইডিতে পোস্ট করা এক ভিডিও বার্তায় মুশফিকুর রহীম নিজেও জানিয়েছে এ তথ্য। তিনি সেখানে বলেন, ‘আসসালামুআলাইকুম। আশা করি আপনারা সবাই এই বিপর্যয়ের মাঝেও ভালো থাকার চেষ্টা করছেন। আমরা সবাই জানি, পৃথিবীর দুশোটিরও বেশি দেশে এখন কোভিড-১৯ বা করোনাভা’ইরাস দ্বারা আ’ক্রান্ত। আমাদের দেশেও এই ভা’ইরাসের ভয়াবহতা বা ব্যাপকতা দিন দিন বেড়েই চলেছে। আজ আমি এসেছি, আপনাদের সামনে ছোট্ট একটি অ্যানাউন্সমেন্ট করার জন্য।

আর সেটি হলো, ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে আমার করা প্রথম যে ডাবল সেঞ্চুরিটি করেছিলাম, সেই ব্যাটটি আমি অকশন বা নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছি। আমি সকল সামর্থ্যাবানদেরকে আহ্বান জানাচ্ছি, আপনারা সবাই দেশে এবং দেশের বাইরে- এই অকশনে অংশগ্রহণ করবেন এবং যত বেশি প্রাইস দিয়ে পারা যায়, আপনারা আমার এই ব্যাটটি কিনে নেবেন। এই নিলাম থেকে অর্জিত অর্থ, আমি কোভিড-১৯ এ আ’ক্রান্ত সকল মানুষদের সাহার্য্যার্থে ব্যায় করবো। কিভাবে এবং কোথায় এই অকশন হবে, সেটা আপনাদেরকে শিগগির জানিয়ে দেয়া হবে। আপনারা সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিরাপদে থাকবেন এবং ঘরে থাকবেন। আল্লাহ হাফিজ।’

এছাড়া আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ফাইনালে ঝড়ো ফিফটির ইনিংস খেলা ব্যাট দিচ্ছেন মোসাদ্দেক হোসেন সৈকত, ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে ৮১ রানের ইনিংস খেলা ব্যাট দেবেন মোহাম্মদ নাঈম শেখ। দলের অন্যান্য ক্রিকেটাররাও দেবেন নিজেদের ব্যাট, গ্লাভস, হেলমেট কিংবা অন্যান্য সরঞ্জাম।

খেলার সরঞ্জামাদি নিলামে তোলার ভাবনার পেছনে অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারের বিশ্বকাপ ফাইনালের জার্সি নিলামে তোলার ঘটনা। যেখান থেকে প্রায় ৮০ লাখ টাকা পেয়েছেন বাটলার। এছাড়া দাবানলের আগুনের বিরুদ্ধে লড়াইয়ে নিজের টেস্ট ক্যাপ নিলামে তুলেছিলেন শেন ওয়ার্ন।

তবে বাংলাদেশের ক্রিকেটারদের এই ভাবনায় একটি জিনিস প্রতিবন্ধক হিসেবে দাঁড়িয়েছে। প্রথমত, করোনা পরিস্থিতির কারণে এখন সবাই জড়ো হয়ে নিলামের সুযোগ নেই। এছাড়া অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশে অনলাইনে ডিজিটাল নিলামেরও কোন ব্যবস্থা নেই। ফলে কীভাবে করা হবে এই নিলাম- তা নিয়ে খানিক সংশয়ই ছিল শুরুতে।

অবশ্য এ সমস্যার সমাধান দ্রুততম সময়েই হয়ে যাচ্ছে বলে জানা গিয়েছে। দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করার পর তারা স্বাগ্রহে রাজি হয়েছে নিলাম পরিচালনার ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির ব্যাপারে। ফলে আশা করা হচ্ছে, খুব শীঘ্রই এ সমস্যার সমাধান হবে এবং নিলামের মাধ্যমে সংগ্রহ করা হবে তহবিল।

সূত্রঃ জাগো নিউজ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *