আইন মেনে দেখানো হবে বিদেশি সব চ্যানেল: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড: মন্তব্য করেছেন যে, বিদেশি চ্যানেলগুলো অবশ্যই নির্দিষ্ট আইন অনুযায়ী বাংলাদেশে সম্প্রচার করতে হবে। হাসান মাহমুদ।

শনিবার (২ অক্টোবর) চট্টগ্রামের শিল্পকলা একাডেমিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের আকাশ খোলা। যে কোন বিদেশী চ্যানেল এখানে সম্প্রচার করতে পারে। তবে অবশ্যই এটি আইন মেনে চলতে হবে। বাংলাদেশের আইন অনুযায়ী বিদেশী চ্যানেল এখানে কোন বিজ্ঞাপন দেখাতে পারে না। ইউরোপ-আমেরিকা, ভারত-পাকিস্তান এবং শ্রীলঙ্কাসহ উপমহাদেশের অন্যান্য দেশেও একই আইন বিদ্যমান। আইন অনুযায়ী বিদেশি চ্যানেলগুলোকে সেখানে সম্প্রচার করতে হবে। কিন্তু আমাদের দেশে, বছরের পর বছর, চ্যানেলগুলি আইনের প্রতি অঙ্গুষ্ঠ দেখিয়ে বিজ্ঞাপন দিয়ে সম্প্রচার করছিল। আমরা অনেকবার জিজ্ঞাসা করেছি। পরিশেষে, আমরা সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলছি এবং ১ অক্টোবর থেকে আইন বলবৎ আছে এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে।

বিজ্ঞাপন ছাড়া যেসব চ্যানেল সম্প্রচার করা হচ্ছে তাতে কোনো বাধা নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, জনগণকে অসন্তুষ্ট করার জন্য বিজ্ঞাপনমুক্ত চ্যানেলগুলো যদি কেউ বন্ধ করে দেয় তাহলে ব্যবস্থা নেওয়া হবে। সরকার কোন চ্যানেল বন্ধ করেনি। যেহেতু তারা বিজ্ঞাপন ছাড়া খাচ্ছে না, তাই বাংলাদেশে এই চ্যানেলগুলোর অপারেটররা সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

ড. হাসান মাহমুদ বলেন, বিজ্ঞাপন দিয়ে চলার কারণে বাংলাদেশে প্রতিবছর প্রায় ২ হাজার কোটি টাকা বিনিয়োগ হয় না। দেশ তা থেকে বঞ্চিত, মিডিয়া শিল্প বঞ্চিত। আমাদের সাংবাদিকরাও বঞ্চিত। এজন্য টেলিভিশন মালিক সমিতি এবং ব্রডকাস্ট জার্নালিস্ট ফোরাম সহ সবাই আমাদের যে পদক্ষেপ নিয়েছে তাতে আমাদের অভিনন্দন জানিয়েছেন। আমরা আশা করি বিদেশী চ্যানেলগুলো খুব শীঘ্রই কোন বিজ্ঞাপন ছাড়াই বাংলাদেশে ফিড পাঠাবে। তাহলে এখানে সম্প্রচার করতে কোন বাধা থাকবে না। বিবিসি এবং সিএনএন সহ অনেক চ্যানেল রয়েছে যা বাংলাদেশে বিজ্ঞাপন ছাড়াই দেখানো হচ্ছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *