আইসোলেশন এর জন্য প্রয়োজনে ব্যবহারে হবে ট্রেনের বগি !!

করোনা আ’ক্রান্ত রোগীদের আইসোলেশন সেন্টার করতে প্রয়োজনে ট্রেনের বগি ব্যবহার করা হতে পারে। সারাদেশের স্টেশনগুলোতে বর্তমানে অলস পড়ে থাকা দূরপাল্লার ট্রেনের প্রায় দেড় হাজার কেবিনকে আইসোলেশন করা যাবে। রেলপথমন্ত্রী বলেন, পরিস্থিতি ভ’য়াবহের দিকে গেলে আইসোলেশনের জন্য প্রস্তুত করা হবে ট্রেনগুলোকে। করোনা ভা’ইরাসের সংক্রমণ ঠেকাতে সারাদেশে বন্ধ করে দেয়া হয়েছে ট্রেন। এতে দেশের বিভিন্ন প্রান্তের স্টেশনগুলোতে অলস পড়ে আছে আন্তনগরসহ সব ট্রেন। হাসপাতালে জায়গা না হলে বগিগুলোকে করোনা আ’ক্রান্ত রোগীদের আইসোলেশন ওয়ার্ড করার কথা ভাবছে রেল কর্তৃপক্ষ।

দেশে আন্তনগর ট্রেন রয়েছে ৯৮টি। এসব ট্রেনে প্রায় দেড় হাজার কেবিন আছে। সাম্প্রতি আমদানি করা কোচের কেবিনগুলোতে রয়েছে আধুনিক সুবিধা। রেলপথ সচিব জানালেন, প্রতি কেবিনে দু’জন রোগি চিকিৎসা নিতে পারবে। পাওয়ার কার সংযোজনের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করা যাবে এসব বগিতে।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় কিংবা সরকার চাইলেই প্রস্তুত রেল কর্তৃপক্ষ। তবে তা পরিস্থিতি ও সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে।ইতিমধ্যে রেলওয়ের দুটি হাসপাতাল ঢাকার কমলাপুর ও চট্টগ্রামের সিআরবির হাসপাতালে যথাক্রমে ৫৫ ও ৩৭টি শয্যা প্রস্তুত করা হয়েছে। যাদের বাসায় কোয়েরেন্টিনে থাকতে সমস্যা তাদের জন্য এ দুটি হাসপাতাল প্রস্তুত রেখেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *