আগের বক্তব্যের ভুল সংশোধন করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা !!

একদিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল যে, উপসর্গহীন রোগীদের থেকে করোনাভা’ইরাস ছড়ানোর ঘটনা বিরল। তবে তার একদিন পরই সেই বক্তব্য থেকে সরে এলো সংস্থাটি। এবার তারা জানিয়েছে, উপসর্গহীন রোগীদের থেকে করোনা ছড়াতে পারে ৪০ শতাংশ, এছাড়া এ বিষয়ে এখনো অনেক কিছুই এখনো অজানা।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক প্রশ্নোত্তর পর্বে নতুন এই তথ্য জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভন কেরকোভ। আগের মন্তব্যকে ‘ভুল বোঝাবুঝি’ বলে মন্তব্য করেছেন সংস্থাটির শীর্ষ কর্মকর্তা মারিয়া ভ্যান কেরখোভে। খবর সিএনএনের।

এর আগে সোমবার তিনি বলেন, সোমবার মারিয়া ভ্যান কেরখোভে বলেছেন,উপসর্গহীন রোগীদের মাধ্যমে অন্য ব্যক্তিদের মধ্যে করোনাভা’ইরাস ছড়িয়ে পড়ার ঘটনা ‘বিরল’। যেসব দেশে কঠোরভাবে কন্টাক্ট ট্রেসিং করা হয়েছে, সেসব দেশ থেকে তথ্য-উপাত্ত পাঠানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থায়। সেগুলো বিশ্লেষণ করেই এই সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মন্তব্যের তীব্র সমালোচনা করেন বিশেষজ্ঞরা। তার এ বক্তব্যের পর স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকেরা সামাজিক যোগাযোগের মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া দেখাতে শুরু করেন। এরপরই ২৪ ঘণ্টার মধ্যে বিশেষ সংবাদ সম্মেলন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মঙ্গলবার এক ব্রিফ্রিংয়ে মারিয়া বলেছেন, এই পর্যবেক্ষণ তুলনামূলকভাবে ছোট্ট অধ্যয়নের ভিত্তিতে করা হয়েছিল। মারিয়া ভ্যান তার আগের মন্তব্যকে ‘ভুল বোঝাবুঝি’ উল্লেখ করে জানান, উপসর্গহীন আ’ক্রান্তরা অন্যকে সংক্রমিত করেন কিনা সে বিষয়ে দু’একটি গবেষণা হয়েছে। এসব গবেষণায় বলা হয়েছে, উপসর্গ ছাড়া করোনাভা’ইরাসে আ’ক্রান্তদের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি ‘বিরল’। এই গবেষণা প্রতিবেদনগুলো এখনও প্রকাশিত হয়নি। তবে এগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীদের হাতে এসেছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *