আজীবন ছাত্রত্ব বাতিল হতে যাচ্ছে বুয়েটের সেই ২৫ শিক্ষার্থীর !!

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার ঘটনায় চার্জশিটভূক্ত ২৫ শিক্ষার্থীর বিরুদ্ধে সহসাই ‘আজীবন ছাত্রত্ব বাতিলের’ সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে। এদিকে তাদের অভিযুক্ত করে বুধবার আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে মহানগর গোয়েন্দা পুলিশ।

আবরার হত্যাকারীদের কি শাস্তি হতে পারে বুয়েট প্রশাসনের পদক্ষেপ সম্পর্কে ছাত্রকল্যাণ পরিদফতরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, অভিযোগপত্র হাতে পেলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, এরইমধ্যে আমরা ১৯ জনকে সাময়িক বহিষ্কার করেছি। শিক্ষার্থীদের একটা দাবি রয়েছে অভিযুক্তদের স্থায়ী বহিষ্কাররের। কিন্তু বিশ্ববিদ্যালয়ের বিধিতে স্থায়ী বহিষ্কার বলে কোন টার্ম নেই। তবে আজীবন ছাত্রত্ব বাতিলের বিষয়টি রয়েছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের দাবির বিষয়টি মাথায় রেখেই সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে চার্জশিটভুক্ত আসামিদের বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার না করা পর্যন্ত ক্লাসে ফিরবেন না বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বৃহস্পতিবার তারা সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রতিক্রিয়া জানাবেন।

বুয়েটের মেকানিক্যাল ১৫ ব্যাচের এক শিক্ষার্থী বলেন, আমরা আগের অবস্থানে অনঢ় রয়েছি। যতক্ষণ পর্যন্ত আসামিদের স্থায়ী বহিষ্কার না করা হবে ততক্ষণ পযর্ন্ত আমরা ক্লাসে ফিরছি না। আমাদের দশটি দাবির মধ্যে তিনটি দাবির পূর্নাঙ্গ বাস্তবায়ন হলেই আমরা ক্লাসে ফিরবো।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *