আজ মধ্যরাত থেকে রেড জোনে লকডাউন !!

আজ মধ্যরাত থেকে রেডজোন হিসেবে পরীক্ষামূলকভাবে লকডাউন হলো রাজধানীর পূর্ব রাজাবাজার। এর ফলাফলের ওপরই নির্ভর করবে এলাকাভিত্তিক পরবর্তী পরিকল্পনার ভবিষ্যত।ঢাকা উত্তরের মেয়র বলছেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় মানুষের মৌলিক চাহিদা মেটাতে থাকবে বিশেষ কর্মসূচি। সুবিধাবঞ্চিতদের জন্য থাকবে ত্রাণের ব্যবস্থা। তবে এতো পরীক্ষা-নিরীক্ষার আর সময় নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে রেড জোনের কেউ জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হবেন না। খাবারসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্য পৌঁছে দিতে থাকবে বিশেষ ব্যবস্থা। বিশেষ পেশায় নিয়োজিত বাসিন্দাদের থাকবে আলাদা পাস। খোলা থাকবে জরুরি সেবা সার্ভিস। আর অসহায়দের খাদ্য সহায়তায় থাকবে আলাদা টিম। আর এই সব নিয়ন্ত্রণ হবে কেন্দ্রীয় কন্ট্রোল রুম থেকে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, রেডজোনের সংজ্ঞা যেভাবে আছে সেভাবেই আমরা করব। কেউ বের হবে না। কারো বাজার দরকার হলে বাজার পৌঁছে যাবে। যারা সক্ষম কিনে নেবে। যারা সক্ষম নয় তারা অনুদান পাবে।মেয়র বলেন, পুরো জোনিং পরিকল্পনার ভবিষ্যত নির্ভর করছে রাজাবাজারে এই প্রজেক্ট কতটুকু সফল হয় তার ওপর। তাই সমন্বয়ের ওপর সবোর্চ্চ গুরুত্ব দিতে চান তারা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক বে-নজির আহমেদ বলেন, এটা দ্রুত ও সফলভাবে বাস্তবায়ন করতে হবে। জনস্বাস্থ্যের জন্য যেসব কার্যক্রম সফলভাবে করতে পারলে সম্ভব।বিশেষজ্ঞরা বলছেন, কালক্ষেপণ না করে প্রয়োজন কঠোর বাস্তবায়ন নিশ্চিত। এই প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন করতে সাধারণ মানুষের সহায়তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *