আন্দো’লনের মধ্যেই পাকিস্তানি মুসলিম মহিলাকে নাগরিকত্ব দিল ভারত !!

ভারতের বিত’র্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ১৪তম দিনেও দেশজুড়ে চলছে বি’ক্ষো’ভ। ভারতজুড়ে বি’ক্ষো’ভ ও প্রতি’বাদের মধ্যেই এবার খাতিজা পারভীন নামে এক পাকিস্তানি মুসলিম নারীকে নাগরিকত্ব দিল ভারত।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের আতক সম্প্রদায়ের ওই মুসলিম নারীকে সোমবার ভারতীয় নাগরিকত্বের সনদ তুলে দেওয়া হয়। ভারতের কাশ্মীরের পুঞ্চ জেলার ডেভলপমেন্ট কমিশনার রাহুল যাদব জানান, ওই পাকিস্তানি নারী ১৯৮৩ সালে ভারতীয় নাগরিক মোহাম্মদ তাজকে বিয়ে করেন।

এরপরই ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন জানান ওই পাকিস্তানি নারী। সেই ভিত্তিতে তাকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়।রাহুল যাদব জানান, পারভীন ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন জানিয়েছিলেন। ১৯৯৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনের ৫(১)(সি) ধারা অনুযায়ী ভারতীয় নাগরিককে বিয়ে করার জন্য খাতিজা পারভীনকে ভারতীয় নাগরিকত্বের সনদ তুলে দেওয়া হয়েছে।

এদিকে ভারতীয় নাগরিকত্ব পাওয়ার পরই ভারত সরকারকে কৃতজ্ঞতা জানানো হয়েছে। খাতিজা জানান, ১৯৯৩ সালে আমি মোহাম্মদ তাজের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হই। এরপর ২০০০ সালে ভারতীয় নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন জানাই। আমি খুব খুশি যে আমাকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে। আমি এর জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানাচ্ছি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *