আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন মাহাথির !!

মালয়েশিয়ার রাজনীতিতে গত এক সপ্তাহ ধরে চলছে নাটকীয়তা। তবে দেশের সাধারণ জনগণ তাকিয়ে আছে ২ মার্চ অনুষ্ঠেয় সংসদের বিশেষ অধিবেশনের দিকে।সে অধিবেশনেই ঠিক হবে কে হচ্ছেন দেশের অষ্টম প্রধানমন্ত্রী। এদিকে সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আবারও প্রধানমন্ত্রী হওয়ার জন্য নিজের প্রস্তুতির ঘোষণা দিয়েছেন।

শনিবার দেশটির সংবাদমাধ্যম দ্য স্টারে প্রকাশিত প্রতিবেদনে মাহাথির মোহাম্মদ দাবি করেছেন, তার পক্ষে প্রয়োজনীয় সংখ্যক এমপি ও পাকাতান হারাপান জোটের সমর্থন রয়েছে। যথেষ্ট সমর্থন পেলে আবারও প্রধানমন্ত্রী পদে ফিরতে রাজি আছেন তিনি।

মাহাথিরের এই ঘোষনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান তাঁর জোটসঙ্গী আনোয়ার ইব্রাহীম। এর আগে জোটের পক্ষ থেকে আনোয়ার ইব্রাহীমকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়।আর গতকাল শুক্রবার পার্লামেন্টের স্পিকার মাহথিরের সঙ্গে ভিন্নমত পোষণ করেছেন। আর মাহাথির নিজের দল বারসাতু চেয়ারম্যান মুহিউদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন।

তবে আজ শনিবার এক বিবৃতিতে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মাহাথির বলেন, প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিন ইয়াসিনকে সমর্থনের ঘোষণায় আমি স্বাক্ষর করিনি।মাহাথির আরও বলেন, আমি মনে করি পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য পার্লামেন্টে প্রয়োজনীয় সংখ্যক সংখ্যাগরিষ্ঠ এমপির সমর্থন আমার পক্ষে রয়েছে। আমি উমনো ক্লেপটোক্র্যাটসের সঙ্গে কাজ করব না।

এদিকে মাহাথিরের দেয়া বক্তব্য তার দল বারসাতু একবারেই উল্টো। দলের বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে দলীয় সভাপতি মুহিউদ্দিন ইয়াসিনের প্রতি সর্বসম্মতি রয়েছে।মাহাথির বলেন, এর আগেও বারবার বলেছি দুর্নীতিবাজ কোনো ব্যক্তির সঙ্গে সহযোগিতার পক্ষে আমি নেই। যে ক্লেপটোক্র্যাটিক প্রশাসনকে ক্ষমতাচ্যুত করতে পাকাতান হারাপান জোট কঠোর পরিশ্রম করছে সেই প্রশাসনের কারও সঙ্গে কাজ করব না।

এদিকে আজ শনিবার মুহিউদ্দিনসহ ছয়টি দলের নেতারা পরবর্তী প্রধানমন্ত্রী নিয়ে আলোচনার জন্য মালয়েশিয়ার রাজার সঙ্গে বৈঠকে বসেছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *