আম্ফানের পর এবার আসতে যাচ্ছে মহাপ্রলয় ‘নিসর্গ’ !!

একে তো করোনা ভা’ইরাসের থাবা। তার মধ্যে আবার সব ল’ণ্ডভ’ণ্ড করে দিয়ে গেল বি’ধ্বং’সী ঘূর্ণিঝড় আম্ফান। বহু মানুষের ক্ষ’তি হয়েছে। একাধিক জেলা ভ’য়ান’ক ক্ষ’তিগ্রস্থ হয়েছে আম্ফানের দা’পটে। বঙ্গোপসাগরে উপকূলীয় অঞ্চলের ৬৪তম ঘূর্ণিঝড় ছিল আম্ফান। জানিয়েছিল বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)। আসন্ন আরেক মহাপ্র’লয়ের নাম নিসর্গ।

নিসর্গ নামটি বাংলাদেশের প্রস্তাবিত। ভারত, বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ডের সঙ্গে ২০১৮ সালে তালিকায় আরও পাঁচটি দেশকে যুক্ত করা হয়েছে। ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী আর ইয়েমেন। এই ১৩টি দেশ এপ্রিলে আসন্ন ঘূর্ণিঝড়ের ১৬৯টি নাম প্রস্তাব করেছে।

আম্ফানের পরবর্তী ঘূর্ণিঝড়গুলির নাম হবে নিসর্গ (বাংলাদেশের প্রস্তাবিত), গতি (ভারতের প্রস্তাবিত), নিভার (ইরানের প্রস্তাবিত), বুরেভি (মালদ্বীপের প্রস্তাবিত), তৌকতাই (মায়ানমারের প্রস্তাবিত নাম), ইয়াস (ওমানের প্রস্তাবিত)। এর আগে ফণী ঝড়ের নাম দিয়েছিল বাংলাদেশ। সেটিও প্র’বল শক্তি নিয়ে আছড়ে পড়েছিল। আম্ফান নামটি দিয়েছিল থাইল্যান্ড। যার অর্থ আকাশ। কিন্তু সুন্দর এই নামটি এখন মানুষের দুর্বি’ষহ য’ন্ত্র’ণার কারণ হয়ে দাঁড়িয়েছে।

সূত্র : জি নিউজ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *