আরব বিশ্বের জন্য তুরস্ক’ই বড় হু’মকি – আমর মুসা !!

তুরস্ককে আরব বিশ্বের জন্য সবচেয়ে বড় হু’ম’কি বলে ঘোষণা করেছেন আরব লীগের সাবেক মহাসচিব ও মিশরের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আমর মুসা।তিনি বলেছেন, ‘তুরস্ক বিগত মাসগুলোতে ইরাকের উত্তরাঞ্চলে জ’ঙ্গি বিমান দিয়ে হা’ম’লা চালিয়ে, সিরিয়ার উত্তরাঞ্চলে সেনা সমাবেশ ঘটিয়ে এবং লিবিয়ায় সামরিক উপস্থিতির মাধ্যমে এ অঞ্চলের নিরাপত্তাকে বিপন্ন করে তুলেছে।’

তুর্কি সরকারের এসব পদক্ষেপকে ভ’য়া’বহ বিপ’জ্জ’নক বলে অভিহিত করে আমর মুসা বলেন, ‘লিবিয়ায় তুরস্কের সামরিক পদক্ষেপ আন্তর্জাতিক সমর্থন ছাড়া সমন্বয় করা সম্ভব নয়। আঙ্কারা লিবিয়া থেকে এককভাবে স্বার্থ হাসিলের চেষ্টা করছে বলেও অ’ভি’যোগ করেন তিনি।লিবিয়ায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত ত্রিপোলি সরকারের সঙ্গে বিগত মাসগুলোতে জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন বাহিনীর সং’ঘ’র্ষ চলছে।

খলিফা হাফতার রাজধানীর দখল নেয়ার চেষ্টা করলেও এখন পর্যন্ত আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার প্র’তি’রোধ চালিয়ে যাচ্ছে।খলিফা হাফতারকে ত্রিপোলি সরকারের বিরুদ্ধে লড়াইয়ে পৃষ্ঠপোষকতা দিচ্ছে মিশর, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। অন্যদিকে লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত ত্রিপোলি সরকারের পক্ষে কাজ করছে তুরস্ক।

সূত্র- পার্স টুডে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *