আশা জাগছে ইতালিতে, কমছে আ’ক্রান্ত ও মৃ’তের সংখ্যা !!

করোনায় মৃ’ত্যুপুরীতে পরিণত ইউরোপের দেশ ইতালিতে নতুন করে আ’ক্রান্ত ও মৃ’ত্যুর সংখ্যা কমতে শুরু করেছে।গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৪৩১ জন। আগের দিন শনিবার এ সংখ্যা ছিল ৬১৯।নতুন আ’ক্রান্ত রোগীর সংখ্যাও কমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আ’ক্রান্ত হয়েছেন চার হাজার ৯২ জন। সংখ্যাটি অন্যান্য দেশের তুলনায় ব্যাপক হলেও ইতালিতে আগের দিনের চেয়ে ৬০২ জন কম।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও করোনায় প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংখ্যা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।এমন খবরে আশা জেগেছে ইতালির জনমনে। লকডাউন ও অন্যান্য নির্দেশনা যথাযথ মেনে চলায় আ’ক্রান্ত ও মৃ’ত্যু হার কমেছে বলে মত বিশেষজ্ঞদের।

এ ছাড়া সুস্থ হওয়ার হারও বেড়েছে সেখানে। রোববার প্রেস ব্রিফিংয়ে দেশটির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৬৬৭ করোনা রোগী। সব মিলিয়ে প্রায় ৩৪ হাজার ২২১ জন সুস্থ হয়ে পরিবারের কাছে ফিরেছেন।এদিকে লকডাউন তুলে নেয়ার সময় এখনও হয়নি বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে।

পূর্ব ঘোষিত দেশজুড়ে লকডাউনের মেয়াদ ১৩ এপ্রিল থেকে বাড়িয়ে তা আগামী ৩ মে পর্যন্ত করা হয়েছে। তবে করোনার প্রাদুর্ভাব মুক্ত কিছু কিছু এলাকায় লকডাউন তুলে নেয়া হতে পারে বলে জানানো হয়েছে।ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্যানুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত করোনাভা’ইরাসে আ’ক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৬ হাজার ৩৬৩ জন। মারা গেছেন ১৯ হাজার ৮৯৯ জন। মৃতের তালিকায় অন্তত ৮ বাংলাদেশি রয়েছে।

তথ্যসূত্রঃ আলজাজিরা

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *