বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানালেন জাপানি ব্যবসায়ীরা !!

জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে অধিক হারে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগে জাপানি ব্যবসায়ীদের আগ্রহ আমাদের অনুপ্রাণিত করেছে। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে যথাসম্ভব সহযোগিতা, তথ্য ও পরামর্শ প্রদান করতে টোকিওস্থ দূতাবাস সদা প্রস্তুত রয়েছে।

মঙ্গলবার টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটি (বিডা), বাংলাদেশ ইকোনমিক জোন অথোরিটি (বেজা), জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এবং জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) সম্মিলিত উদ্যোগে বাংলাদেশ বিজনেস সেমিনার’র (ওয়েবিনার) আয়োজন করে। জাপানি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের দুইশতাধিক প্রতিনিধি সেমিনারে অংশগ্রহণ করেন। সেই ওয়েবিনারেই এসব কথা বলেন রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান রাখেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। ওয়েবিনারে সকল অংশগ্রহণকারীকে তিনি স্বাগত ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, এশিয়ায় বাংলাদেশের অন্যতম রপ্তানি গন্তব্য জাপান। বাংলাদেশে বিদেশি বিনিয়োগের অনুকূল পরিবেশ বিদ্যমান এবং সরকার বিনিয়োগকারীদের জন্য নানাবিধ আর্থিক ও অ-আর্থিক প্রণোদনা প্রদান করছে।

এই অনলাইন আলোচনায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত নাওকি ইতো এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। বাংলাদেশের মানুষের আয় ক্রমাগত বাড়ছে এবং দেশেই বিশাল ভোক্তা শ্রেণি ও বাজার তৈরি হচ্ছে উল্লেখ করে মুখ্য সচিব জাপানি ব্যবসায়িদের এই সুযোগ কাজে লাগানোর জন্য দেশের বিভিন্ন খাতে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

বিনিয়োগ গন্তব্য হিসেবে বাংলাদেশ এবং বাংলাদেশে ব্যবসার পরিবেশ বিষয়ক প্রেজেন্টেশন করেন বিডার শাহ মাহবুব এবং বেজার মুস্তাফিজুর রহমান। বাংলাদেশে ব্যবসা পরিচালনাকারী জাপানি ব্যবসা প্রতিষ্ঠান সুমিতমো স্পেশাল ইকোনমিক জোন (সেজ) সংক্রান্ত এবং হোন্ডা ও মন্সটারল্যাব থেকে বাংলাদেশে ব্যবসা পরিচালনায় অভিজ্ঞতা বর্ণনা করেন চিহারু তাগাওয়া, হিমিহিকো কাতসুকি এবং মাজুকি নাকায়ামা।

এছাড়া বাংলাদেশে জাপানি ব্যবসা প্রতিষ্ঠানের গতিধারা ও কার্যক্রম সম্পর্কে বিশদ আলোচনা করেন জেট্রোর বাংলাদেশ প্রতিনিধি ইউজি আন্দো। আলোচকগণ বাংলাদেশকে সম্ভাবনাময় ও বিনিয়োগের সোনালি গন্তব্য হিসেবে আখ্যায়িত করেন।অনুষ্ঠানে সমাপনি বক্তব্য প্রদান রাখেন বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর ড. আরিফুল হক।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *