ইউরোপে মৃ’ত্যুর দিক দিয়ে ইতালিকে টপকে গেলো যুক্তরাজ্য !!

করো’না’ভা’ইরাস মহা’মা’রিতে ইউরোপের সর্বোচ্চ মৃ’ত্যু এখন যুক্তরাজ্যে। এতদিন ইউরোপে সবচেয়ে বেশি ক’রো’নায় মৃ’ত্যু ছিল ইতালিতে। মঙ্গলবার ব্রিটিশ সরকারের প্রকাশ করা তথ্য অনুযায়ী দেশটিতে ক’রো’নায় ৩২ হাজারেরও বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ার পর করো’না’ভা’ইরাস মহা’মা’রির সবচেয়ে উপদ্রুত অঞ্চল ইউরোপ। স্পেন, ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্যসহ এই অঞ্চলের বেশ কয়েকটি দেশে হাজার হাজার মানুষের মৃ’ত্যুর কারণ হয়েছে এই ভা’ই’রাস।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী যুক্তরাজ্যে মঙ্গলবার পর্যন্ত এই ভা’ই’রা’সে মৃতের সংখ্যা ৩২ হাজার ৩১৩ জনে পৌঁছেছে। অপর দিকে ইতালিতে মৃ’তের সংখ্যা ২৯ হাজার ৭৯ জন।রয়টার্সের খবরে বলা হয়, যুক্তরাজ্য ইউরোপে সর্বোচ্চ মৃ’তের সংখ্যার দেশে পরিণত হওয়ায় প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর রাজনৈতিক চাপ জোরালো হতে পারে।

ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় ধীর গতিতে সং’ক্র’মণ হতে শুরু করলে তিনি বেশি সময় বিলম্ব করে মার্চ মাসে ভা’ই’রা’সের বিস্তার ঠেকাতে ল’ক’ডাউন ঘোষণা করেন।

বি’রো’ধী দলগুলো এরই মধ্যে ল’ক’ডা’উন আরোপে জনসনের প্রাথমিক বিলম্বকে প্রশ্নবিদ্ধ করেছেন। তারা বলছেন, ইতালির হাসপাতাল পূর্ণ হয়ে যাওয়ার পরও যুক্তরাজ্য খোলা রেখেছিলেন তিনি। প্রধানমন্ত্রী জনসন নিজেও ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়ে মৃ’ত্যু’র দুয়ার থেকে ফিরেছেন। ডাক্তাররা তাঁকে মৃ’ত্যু ঘোষণার প্রস্তুতি নিয়েছিল।

সূত্র- রয়টার্স।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *