ইতালিতে অবৈধদের বৈধ হওয়ার গেজেট প্রকাশ !!

অবশেষে ইতালিতে অবৈধদের বৈধ করার চূড়ান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। বুধবার প্রকাশিত গেজেটে বলা হয়েছে, ১ জুন থেকে ১৫ জুলাই প্রত্যেক মালিক ৫শ ইউরো সরকারি ফি জমা দিয়ে অবৈধ শ্রমিককে বৈধ করে নিতে আবেদন করতে পারবেন।দেশটির সংসদে ডেমোক্রেটিক পার্টি পিডি ও ফাইস্টার মুভমেন্টের দীর্ঘ আলোচনার পর প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তের সহযোগিতায় বৈধকরণের সিদ্ধান্ত গৃহীত হলে বুধবার চুড়ান্তভাবে গেজেট প্রকাশ করা হয়। এর ফলে প্রায় ৬ লাখ অভিবাসী বৈধ পাওয়ার আইনি কোনো সমস্যা রইলো না।

আর্টিকেলের ১০৩ ধারায় রিলান্সা নামে এ গেজেট প্রকাশ করা হয়। এ ধারায় শুধু কৃষিকাজে ও বাসায় বয়স্কদের সেবা প্রদানের জন্য মালিকপক্ষ অবৈধ শ্রমিকদের বৈধতা দিতে আবেদন করতে বলা হয়েছে। এ জন্য একজন অবৈধ শ্রমিক ৬ মাসের জন্য বৈধ হতে পারবে। এরপর তার চাকরি নিয়মিত হলে ফের সে এটি নবায়ন করতে পারবে। এভাবে সে স্টে-পারমিটটি ধারাবাহিকভাবে নবায়ন করে যেতে পারবে যতদিন সে ইতালিতে বসবাস করতে ইচ্ছুক।

তবে ঢালাওভাবে সবাই বৈধতা পাচ্ছে না। যেসব শ্রমিক ৮ মে থেকে ইতালিতে বসবাস করছেন তারাই এ আবেদন করতে পারবেন। পাশাপাশি যেসব শ্রমিকের ১৯ অক্টোবর ২০১৯ পর্যন্ত ছয় মাসের স্টে-পারমিটের মেয়াদ শেষ হয়ে গেছে তারাও নবায়ন করার সুযোগ পাবেন।এ প্রসঙ্গে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, যেসব অবৈধ বাংলাদেশি রয়েছে তাদের সহযোগিতা করার জন্য দূতাবাস কাজ করবে।

সূত্র-যুগান্তর

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *