ইরাকে ২ লাখ বাংলাদেশির বাইরে যাওয়া বারণ !!

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার টা’না উত্তে’জনায় কাঁ’পছে উপসাগরীয় যু’দ্ধবি’ধ্ব’স্ত দেশ ইরাক। দেশটির রাজধানী বাগদাদসহ গো’টা দেশেই এখন পা’ল্টাপা’ল্টি হাম’লা আর বো’মা আত’ঙ্ক। উদ্ভূ’ত পরিস্থি’তিতে দেশটির ১৮টি প্রদেশে ছ’ড়িয়ে থাকা ২ লক্ষাধিক বাংলাদেশি চর’ম আত’ঙ্কে সময় পার করছেন। হাম’লায় আক্রা’ন্ত হতে পারেন এমন ভ’য়ে তারা আত’ঙ্কি’ত। জরু’রি প্রয়োজন ছাড়া বাসস্থান এবং কর্মস্থল থেকে তাদের বের হতে নিষে’ধ করেছে বাগদাদস্থ বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের তরফে এ সংক্রা’ন্ত সত’র্ক-বিজ্ঞ’প্তি জা’রি করা হয়েছে বাগদাদে মার্কিন রকেট হাম’লায় ইরানী স্পেশাল ফো’র্স কমান্ডা’র কাসেম সোলাইমানি নিহ’ত হওয়ার পরপরই।

অবশ্য বাংলাদেশ দূতাবাস ইরাক পরিস্থি’তির উদ্বে’গজনক যে রিপোর্ট ঢাকায় পাঠিয়েছে তাতে এখন পর্যন্ত কোন বাংলাদেশি হ’তাহ’তের তথ্য নেই। রিপোর্টে বলা হয়েছে, ইরাক জু’ড়ে যে অ’গ্নিগ’র্ভ পরি’স্থি’তির সৃ’ষ্টি হয়েছে তাতে বাংলাদেশ দূতাবাস অত্যন্ত ঘনি’ষ্ঠভাবে গোটা বিষয়ের ওপর নজ’র রাখছে। ১৮টি প্রদেশে থাকা বাংলাদেশিদের সঙ্গে নিরবচ্ছি’ন্ন যোগাযোগ চ্যানেল স্থাপ’ন করা হয়েছে।

দূতাবাসে কোন ছুটি নেই, ৭দিনই ২৪ ঘণ্টা কনস্যুলার সার্ভিস খোলা থাকছে। বাগদাদে থাকা বাংলাদেশি কূটনীতিক ও স্টাফরা নিরাপ’দে থাকলেও তারা তাদের চলাফেরা সী’মিত করেছেন।

ডিপ্লোমেটিক প্রটেকশ’নে তারা বাসা টু মিশন যাতায়াত করছেন। এর বাইরে তাদেরও যাওয়া আসা বা’রণ রয়েছে। উত্তেজ’নাপূর্ণ পরিস্থি’তিতেও মিশনের কার্যক্র’ম স্বাভাবিক রাখার চেষ্টা রয়েছে জানিয়ে রিপোর্টে বলা হয়, ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাগদাদ ভিত্তিক অন্যান্য দেশের মিশনের সঙ্গে বাংলাদেশ মিশন নিয়মিতভাবে যোগাযোগ রাখছে এবং পরিস্থি’তির আপডে’ট নেয়ার চেষ্টা করছে। ইরাকে নিযু’ক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু মাকসুদ মো. ফরহাদ গতকাল সন্ধ্যায় বলেন, ইরানী জেনারেল নিহ’ত হওয়ার পর পরিস্থি’তির বিস্তারিত জানিয়ে ঢাকায় মিশন তাৎক্ষ’ণিক যে রিপোর্ট পাঠিয়েছে তার বাইরে তেমন কোন আপডেট নেই। তবে রাষ্ট্রদূত নিশ্চিত করেছেন কোন বাংলাদেশি হ’তাহ’তের ঘটনা নেই।

ওদিকে দূতাবাসের বরাতে রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে, বাংলাদেশি আত’ঙ্কে থাকলেও কোন হ’তাহ’তের ঘটনা এখন পর্যন্ত নেই। শুক্রবার রাতে ইরানের রেভোলিউ’শনারি গার্ড’সের অভিজাত বাহিনী কুদ’স ফো’র্সের প্রধান কাসেম সোলাইমানিসহ অন্তত ১০ জন মার্কিন রকে’ট হাম’লায় বাগদাদ বিমানবন্দরের কাছে নিহ’ত হন। এরপর থেকে দফা’য় দফা’য় হাম’লা পা’ল্টা হাম’লা চলছে। গত ২৪ ঘণ্টায় অন্তত ৩টি বড় হাম’লার ঘটনা ঘটেছে। তাতে বহু হ’তাহ’তের খবর এসেছে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির পর জেনারেল সোলাইমানিকে দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি হিসেবে মনে করা হতো।

ওই হ’ত্যার কঠো’র প্রতিশো’ধ নেয়ার ইরানি ঘোষণায় গোটা মধ্যপ্রাচ্যে যু’দ্ধপরিস্থি’তি সৃ’ষ্টির আশ’ঙ্কা তৈরি হয়েছে। ওই হাম’লায় জেনারেল সোলাইমানি ছাড়াও ইরান সমর্থিত ইরাকি মিলিশিয়া নেতা আবু মাহদি আল-মুহান্দিসও নিহ’ত বলে পপুলার মোবিলাইজেশন ফোর্সেস রয়টার্সকে নিশ্চি’ত করেছে। পেন্টাগনের তরফে হাম’লার দায় স্বীকা’র করা হয়েছে। বলা হয়েছে- প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্দে’শনায় বিদেশে থাকে মার্কিন নাগরিকদের প্রতির’ক্ষা নিশ্চি’তে মার্কিন সেনাবাহিনী ওই অভি’যান চালিয়েছে। বাংলাদেশ দূতাবাস বলছে, ইরাকের অভ্যন্তরীণ রাজনীতি বিশেষত সরকার বিরোধী আ’ন্দো’লনের নিয়ন্ত্র’ণ প্রশ্নে ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের সম্পৃক্ত’তা। আর এ কারণেই পা’ল্টা পা’ল্টি ওই অবস্থান।

এটি দিনে দিনে অবণ’তির দিকে যাচ্ছে এ আশ’ঙ্কা’য় বাংলাদেশিদের নিরা’পদ রাখার প্রচে’ষ্টা অব্যাহ’ত রয়েছে। আগাম সতর্ক’তা জা’রিসহ বিভিন্ন পদক্ষে’প নেয়া হচ্ছে। দূতাবাসের তথ্য মতে, রাজধানী বাগদাদেই ১লাখ বাংলাদেশি রয়েছেন। দ্বিতীয় অবস্থানে বসরা। সেখানে ৩০ হাজারের মত বাংলাদেশির অবস্থান। কুর্দিস্থানে প্রায় ২০ হাজার, কারবালায় ১৫ হাজার এবং নাজাফ, কিরকুকসহ অন্যান্য শহর এবং প্র্রদেশে ছড়ি’য়ে আছেন আরও প্রায় ৪০ হাজারের মত বাংলাদেশি। ওদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল প্রতিনিধিরা রাতে জানিয়েছেন, ইরান পরিস্থি’তির বিস্তারিত রিপোর্ট পাঠিয়েছে তেহরানস্থ বাংলাদেশ দূতাবাস। ঢাকায় থাকা ইরান দূতাবাসের তর’ফেও বাংলাদেশ সরকারকে পরিস্থি’তির বিস্তারিত অবহি’ত করা হয়েছে। তবে বাংলাদেশ এখনও এ ঘটনায় কোন প্রতিক্রি’য়া দেখায়নি।

সূত্রঃ মানবজমিন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *