ইরানি বিজ্ঞানীকে ৩ বছর পর মুক্তি দিল যুক্তরাষ্ট্র !!

তিন বছর যুক্তরাষ্ট্রের কারাগারে আটক থাকার পর মুক্তি পেয়েছেন ইরানি বিজ্ঞানী সিরুস আসগারি। ইরানের শরিফ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসগারি বুধবার সকালে তেহরান বিমানবন্দরে অবতরণ করেন। খবর পার্স ট্যুডেরযুক্তরাষ্ট্র থেকে তথ্যপ্রযুক্তি সংক্রান্ত তথ্য ‘চুরি ও তা ইরানে পাচার’ করার অভিযোগ আনা হয়েছিল সিরুস আসগারির বিরুদ্ধে।

মার্কিন সরকার তার আটকাদেশ আরও বাড়াতে চাইলেও কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখে তেহরান। অবশেষে ইরানে আটক একজন মার্কিন নাগরিকের মুক্তির বিনিময়ে আসগারিকে দেশে ফেরত আনা হয়।এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কারাগার থেকে সিরুস আসগারির মুক্তি পাওয়ার বিষয়টি জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

সিরুস আসগারিকে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে আটক করা হয়। সে সময় মার্কিন ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই অভিযোগ করেছিল, পাঁচ বছর আগে বিজ্ঞানী আসগারি তার ছাত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রে করা একটি প্রজেক্টের গোপন তথ্য শেয়ার করেছিলেন। এরপর মার্কিন আদালতে তার বিরুদ্ধে ভিসা আবেদনের প্রক্রিয়া, নিষেধাজ্ঞা এড়ানোর উপায় এবং ইরানে মার্কিন প্রযুক্তি পাচারের বিষয়ে গোপন তথ্য ফাঁস করার অভিযোগ আনা হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *