ইরানের বিরুদ্ধে আমেরিকার নতুন নিষেধাজ্ঞা – রাশিয়া ও চীনের বিরোধিতা !!

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর বিষয়ে মার্কিন সরকার যে তৎপরতা চালাচ্ছে আগেই তার নিন্দা জানিয়েছে রাশিয়া এবং চীন। এবার তেহরানের বিরুদ্ধে যদি মার্কিন সরকার যদি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব তোলে তাহলে তাতে ভেটো দেবে দেশ দুটি। ইরানের ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে কালচার ওয়ার্স মাগাজিনের কারেন্ট এডিটর মাইকেল জোন্স একথা বলেছেন।

তিনি বলেন, ‘ইরানের বিরুদ্ধে সব ধরনের নিষেধাজ্ঞা পুনর্বহাল এবং নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার আহ্বান জানিয়েছে আমেরিকা। এমনকি তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলতে যাচ্ছে। কিন্তু রাশিয়া এবং চীনের বিরোধিতার মুখে তা পাস হবে না। এই দুই দেশের হাতে রয়েছে ভেটো ক্ষমতা এবং সেই ক্ষমতা তারা প্রয়োগ করতে যাচ্ছে।’

এরইমধ্যে চীন ও রাশিয়া ইরান-বিরোধী নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পরিকল্পনা নাকচ করেছে। দেশ দুটি বলেছে, ইরান-বিরোধী নিষেধাজ্ঞা দেয়ার কোনো অধিকার আমেরিকার নেই। কারণ তারা এখন পরমাণু সমঝোতার অংশ নয়। রাশিয়া এবং চীন বলছে, একমাত্র পরমাণু সমঝোতা মেনেই এ ব্যাপারে কোনো কিছু করা সম্ভব। কিন্তু আমেরিকা এরইমধ্যে পরমাণু সমঝোতা থেকে নিজেকে বের করে নিয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *