ইরানে গুলি করে শতাধিক বিক্ষোভকারীকে হ’ত্যা !!

ইরানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ব্যপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভে সরকার বাহিনীর অভিযানে ১০৬ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই দাবি করেছে। এক বিবৃতিতে সংস্থাটি এ কথা জানিয়েছে। ওই বিবৃতিতে অ্যামনেস্টি জানিয়েছে, ইরানের সরকারি বাহিনী ২১টি শহরে অভিযান চালিয়েছে। এই অভিযানে কমপক্ষে ১০৬ জন নিহত হয়েছেন। নির্ভরযোগ্য প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এই মানবাধিকার সংস্থাটি মনে করছে, নিহতের প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে। কারণ, কোনো কোনো প্রতিবেদনে ২ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে। গোয়েন্দা সংস্থাগুলো ও নিরাপত্তা বাহিনী লাশগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর না করে ময়নাতদন্ত ছাড়াই তড়িঘড়ি করে কবর দিতে অন্যদের বাধ্য করেছে বলেও অভিযোগ অ্যামনেস্টির।

এক সংবাদ সম্মেলনে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি শান্তি ফিরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন। কিন্তু ইন্টারনেট বন্ধ থাকা সত্ত্বেও তা লঙ্ঘন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে সোমবার রাতে রাস্তায় নিরাপত্তা বাহিনীর ব্যাপক উপস্থিতির পরও প্রতিবাদ অব্যাহত আছে। প্রায় এক হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে বলে ইরানের কর্তৃপক্ষ জানিয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *