Internation News

ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তের ঘোষণা আন্তর্জাতিক আদালতের !!

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের যুদ্ধাপরাধ পূর্ণ তদন্তের ঘোষণা দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট-আইসিসি)।নেদারল্যান্ডসের দ্য হেগে শুক্রবার এক বিবৃতিতে আইসিসির প্রধান কৌঁসুলি ফাতো বেনসুদা এ ঘোষণা দেন।

তিনি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, ফিলিস্তিনে যুদ্ধাপরাধ তদন্ত প্রক্রিয়া শুরু করার যৌক্তিক সব কারণই রয়েছে। পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর ও গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে এবং হচ্ছে।

বেনসুদা আরও বলেন, যেহেতু ফিলিস্তিনি অঞ্চল থেকে এ তদন্তের জন্য অনুরোধ করা হয়েছে, তাই এটি শুরু করার জন্য বিচারকদের অনুমোদনের প্রয়োজন নেই। তবে কোনো ভূ-তাত্ত্বিক অবস্থানকে তদন্ত করতে পারবে তার টিম সে ব্যাপারে আইসিসির প্রি-ট্রায়াল চেম্বারের কাছে রুল আবেদন করেছেন বেনসুদা।

আইসিসির যুদ্ধাপরাধ তদন্তের এ ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, যুদ্ধাপরাধ তদন্ত করার ‘এখতিয়ার এ আদালতের নেই।’ ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে আদালতকে ‘রাজনৈতিক হাতিয়ার’ হিসেবে ব্যবহার করা হচ্ছে।

তবে আইসিসির এ পদক্ষেপকে স্বাগত জানাচ্ছে ফিলিস্তিনি নেতারা। তারা বলছেন, ফিলিস্তিনে ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্ত সময়ের দাবি। দেরিতে হলেও এটাকে আমরা স্বাগত জানাচ্ছি।

ফিলিস্তিনে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ বহুদিনের। তবে ২০১৪ সালে গাজা যুদ্ধে ইসরাইলি বাহিনীর নৃশংসতার পর মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধের একটি অভিযোগ আমলে নেন আইসিসি এবং ২০১৫ সালে প্রাথমিক তদন্ত শুরু করেন সংস্থাটির প্রধান আইনজীবী ফাতো বেনসুদা।

২০১৮ সালের মে মাসে গাজা সীমান্তে ইসরাইলি বর্বরতাও বিবেচনায় নেন তিনি। গত বছর জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের এক বছর পূর্তিতে এর প্রতিবাদে গাজা সীমান্তে বিক্ষোভ করে লাখো ফিলিস্তিনি। সেখানে সরাসরি গুলি চালিয়ে ৬২ জনকে হত্যা করে ইসরাইলি বাহিনী। এছাড়া আহত হয় তিন সহস্রাধিক ফিলিস্তিনি।

এছাড়া ফিলিস্তিনি ভূমি দখলের ৭০ বছর পূর্তি উপলক্ষে বিক্ষোভকালে গুলি করে অন্তত ১০৬ ফিলিস্তিনিকে হত্যা এবং কয়েক সহস্র ফিলিস্তিনিকে আহত করে ইসরাইলি বাহিনী। এর চার বছর আগে ২০১৪ সালে গাজা যুদ্ধে দুই হাজার ২৫১ ফিলিস্তিনিকে হত্যা করা হয়। যার বেশিরভাগই নারী ও শিশু।

বিপরীতে ইসরাইলের ৭৪ জন নিহত হয়, যার বেশিরভাগই সেনা সদস্য। এসব ঘটনায় আইসিসির প্রথমিক তদন্তের ধারাবাহিকতায় বেনসুদার এ পদক্ষেপ বলে অনুমান করা হচ্ছে।

গাজায় ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করে ইসরাইল যুদ্ধাপরাধ করছে বলে ইতিমধ্যে বারবার বিবৃতি দিয়ে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একটি নিরপেক্ষ তদন্ত দল এক প্রতিবেদনে বলেছে, গত বছর গাজায় ১৮৯ ফিলিস্তিনিকে হত্যা ও ছয় হাজারেরও বেশি আহত করে ইসরাইলের নিরাপত্তা বাহিনী যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে। ফিলিস্তিনি হত্যার দায়ে ইসরাইলের নিরাপত্তা বাহিনীর বিচার হওয়া উচিত বলে সুপারিশ করা হয় প্রতিবেদনে।

J A Suhag

Local News: J A Suhag writes Local News articles for industries that want to see their Google search rankings surge. His articles have appeared in a number of sites. His articles focus on enlightening with informative Services sector needs. he holds the degree of Masters in Business and Marketing. Before he started writing, he experimented with various professions: computer programming, assistant marker, Digital marketing, and others. But his favorite job is writing that he is now doing full-time. Address: 44/8 - North Dhanmondi, Dhaka Email: [email protected]

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button