উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, নিহত ২

ঘূর্ণিঝড় গুলাব ভারতের ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উপকূলে আঘাত হেনেছে। ঘূর্ণিঝড়ের কারণে অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলামে একটি জেলেদের নৌকা ডুবে গেছে। কমপক্ষে দুইজন জেলে নিহত হয়েছে। তাদের লাশ উদ্ধার করা হয়েছে। চারজন নিখোঁজ রয়েছে।

দেশটির আবহাওয়া বিভাগ (আইএমডি) এক টুইট বার্তায় জানিয়েছে, রোববার রাতে ঘূর্ণিঝড় গোলাপের টিপ অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় পৌঁছেছে। রাত সাড়ে ১০ টার দিকে ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূল এবং ওড়িশার পার্শ্ববর্তী দক্ষিণ উপকূলে ৬৫ থেকে ৭৫ কিলোমিটার বেগে আঘাত হানে।

আগামী তিন থেকে চার ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশের কলিঙ্গাপত্তনম ও ওড়িশার গোপালপুর অতিক্রম করতে পারে। ফলস্বরূপ, আগামী দুই দিন, সোমবার এবং মঙ্গলবার তেলেঙ্গানায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানা গেছে, ঘূর্ণিঝড় রোজ ধীরে ধীরে অন্ধ্রপ্রদেশ থেকে পশ্চিমে অগ্রসর হতে শুরু করেছে। বর্তমানে গোলাপের কেন্দ্র উত্তর অন্ধ্রপ্রদেশের উপকূলীয় অঞ্চলে অবস্থিত। বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৮৫ কিমি।

ওড়িশার গঞ্জাম জেলার বিশেষ ত্রাণ কমিশনার পিকে জিনা বলেন, ঘূর্ণিঝড় এড়াতে ওড়িশা উপকূল থেকে কমপক্ষে ১৮,০০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এদিকে, কলিঙ্গাপত্তনম জেলা প্রশাসন জানিয়েছে মোট ৬১ টি ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে। ১,১০০ মানুষ সেখানে আশ্রয় নিয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *