একটি টেলিফোনের পর ভারত-চীন সীমান্তে ‘র’ক্তক্ষয়ী সংঘ’র্ষে নতুন মোড় !!

পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে টেলিফোনে আলাপের পর ভারত-চীন সীমান্তে ‘র’ক্তক্ষয়ী সংঘ’র্ষে নতুন মোড়! দুই পক্ষই যত দ্রুত সম্ভব উত্তেজনা প্রশমনে সম্মতি প্রকাশ করেছে। বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।বিবৃতিতে বলা হয়, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুভ্রমনিয়াম জয়শঙ্কর গালওয়ান উপত্যকার ঘটনাগুলো সুষ্ঠুভাবে মো’কাবিলা এবং সীমান্তে শান্তি বজায় রাখতে রাজি হয়েছেন।

সোমবার রাতে দুই দেশের মধ্যে সহিং’সতায় অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহ’ত হয়েছেন। চীন হ’তাহ’তের সংখ্যা নিশ্চিত না করলেও ভারতের দাবি, প্রতিপক্ষের অন্তত ৪৩ সেনা হ’তাহ’ত হয়েছেন। কয়েক দশকের মধ্যে দুই পারমাণবিক শক্তিধ’র দেশ এই প্রথম র’ক্তক্ষয়ী সংঘ’র্ষে লিপ্ত হলো। এই পরি’স্থিতি আরও না’জুক হওয়ার আগেই সীমান্তে শান্তি ফেরানোর চেষ্টা শুরু হয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মন্ত্রী ওয়াং সহিং’সতার ঘটনায় ভারতকে পূর্ণ তদন্ত করে দোষীদের সাজা দেয়ার দাবি জানিয়েছেন। পাশাপাশি, ফের এমন ঘটনা এড়াতে উ’স্কানিমূলক সবধরনের কর্মকাণ্ড বন্ধেরও আহ্বান জানিয়েছেন তিনি। বেইজিংয়ের দাবি, জয়শঙ্কর বলেছেন, শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমেই চলমান সমস্যার সমাধান ও উ’ত্তেজনা প্রশমনে আগ্রহী ভারত। সূত্র: ডেকান ক্রনিক্যাল

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *