একদিনে পেঁয়াজের মণপ্রতি দাম কমেছে ২ হাজার টাকা !!

অবশেষে একদিনে ফরিদপুরে পেঁয়াজের দর কমেছে মণপ্রতি দুই হাজার টাকা। জেলার দুই উপজেলায় কয়েকটি বাজার ঘুরে জানা গেছে এমন তথ্য। লাগামহীন পেঁয়াজের দাম কমে আসায় ক্রেতাদের মধ্যে ফিরে আসতে শুরু করেছে স্বস্তি।

আজ ১৭ নভেম্বর রবিবার বোয়ালমারী উপজেলার চিতার বাজার, ময়েনদিয়া বাজার, জয় পাশা পেঁয়াজ বাজারে ব্যবসায়ীরা জানান, বাজার শুরুর কয়েক ঘণ্টার মধ্যে চাষিরা তাদের আগাম জাতের মুড়িকাটা পেঁয়াজ নিয়ে বাজারে হাজির হয়। এসময় ক্রেতারা ওই পেঁয়াজের দিকে ঝুঁকে যায়।

এ ব্যাপারে নাছিম আহমেদ কবির নামে এক পেঁয়াজ ব্যবসায়ী জানান, চিতার বাজারের আমি দুই মণ পেয়াজ নিয়ে যাই। কিন্তু দেখি হঠাৎ করে দর পড়ে গেছে। পরে বাধ্য হয়ে ৭ হাজার টাকা মণে সেই পেঁয়াজ বিক্রি করি।

এই এলাকার পেঁয়াজের বড় চাষি শামিম মোল্লা বলেন, ‘মৌসুমের সময়ে হাজার মণ পেঁয়াজ সংগ্রহ করেছিলাম, প্রথম দিকে বেশি অংশ কম দামে বিক্রয় করেছি, সম্প্রতি সময়ে দাম ঊর্ধ্বমুখী হওয়ায় বাড়িতে থাকা বাকি পেঁয়াজ বিক্রয় করতে পেরেছি। তিনি বলেন, হঠাৎ করে শনিবার থেকে এই বাজারে পেঁয়াজের দর মণ প্রতি দুই হাজার টাকা কমে গেছে।’

জেলা কৃষি বিভাগ জানান, এই জেলার নয় উপজেলাতে পেঁয়াজ মৌসুমে সময়ে ৪ লাখ ৬০ হাজার মেট্রিক টন পেঁয়াজের উৎপাদন হয়। চলতি শীত মৌসুমের আগাম জাতের মুড়ি কাটা পেঁয়াজের উৎপাদন লক্ষ মাত্রা ধরা হয়েছে ৬০ হাজার মেট্রিকটন।

এদিকে ফরিদপুর শহরের হাজী শরীয়াতুল্লাহ বাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নূর ইসলাম মোল্লা জানান, শনিবার থেকে এ বাজারে পুরাতন পেঁয়াজ কেজি প্রতি বিক্রয় হচ্ছে ১৮০ টাকা দরে এবং নতুন হালি পেঁয়াজ কেজি প্রতি বিক্রয় হচ্ছে ১২০টাকা দরে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *