একসঙ্গে মুসলিম-খ্রিস্টানদের প্রার্থনা, নামলো বৃষ্টি !!

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। অবশেষে আজ রোববার স্থানীয় সময় সকালে সামান্য হলেও বৃষ্টির দেখা মিলেছে। হাফিংটন পোস্ট এবং বিবিসি বিষয়টি নিশ্চিত করেছে। যদিও এই বৃষ্টি আগুন নেভাতে খুব একটা কার্যকর হচ্ছে না।

বিবিসির সাংবাদিক সাইমা খলিল বৃষ্টিভেজা গাড়ির উইন্ডোর ভিডিও দিয়ে টুইট করেছেন, আমাদেরকে সকল অগ্নিনির্বাপণ কর্মীরা বারবার বলছিল, বৃষ্টি ছাড়া এই আগুন থামানো অসম্ভব। অবশেষে এটা হয়েছে। কিন্তু ভয়াবহ আগুন থামাতে অনেক, আরও অনেক বেশি বৃষ্টির প্রয়োজন।

ফায়ার সার্ভিসের বরাত দিয়ে হাফিংটন পোস্ট শিরোনাম করেছে, এই সামান্য বৃষ্টি অস্ট্রেলিয়াকে আগুনের হাত থেকে রক্ষা করবে না।সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়া ভিডিওতে জলন্ত্ব বনের পাশে বৃষ্টিতে ভিজে অগ্নি নির্বাপক কর্মীদের উল্লাস করতে দেখা গেছে। এখনও প্রচণ্ড তাপমাত্রা অস্ট্রেলিয়ায়। বনের পর বন জ্বলছে। তার মাঝে প্রকৃতির সুদৃষ্টির আভাস দেখে আনন্দিত দেশটির মানুষ। বৃষ্টির এই ধারা যেন বেড়ে যায় সেটাই প্রার্থনা সবার।

এদিকে ভয়াবহ দাবানল থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য দেশটির খোলা ময়দানে প্রার্থনা করেছে মুসলিম ও খ্রিস্টান ধর্মাবলম্বীরা। অ্যাডিলেডের বোনিথন পার্কে হয় এই উন্মুক্ত প্রার্থনা।

ডেইলি মেইল জানায়, ৫০ জনেরও বেশি নারী-পুরুষ ও শিশু বৃষ্টির জন্য এই আরাধনায় অংশ নেন। এতে উপস্থিত ছিলেন যাজক প্যাট্রিক ম্যাকেইনারনি। তিনি ক্রিশ্চিয়ান ও মুসলিম সম্পর্ককেন্দ্রে রয়েছেন। প্যাট্রিক ম্যাকেইনারনি বলেন, আজ আমি ‍মুসলিম ভাই ও বোনদের সঙ্গে প্রার্থনা করেছি বৃষ্টির জন্য।

প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যে শুরু হওয়া দাবানলে ২৬ জনের মৃত্যু হয়েছে। মারা গেছে ৫০ কোটি বন্যপ্রাণী। কয়েক হাজার ঘরবাড়ি আগুনে ভস্মীভূত হয়েছে।

নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া, তাসমানিয়া, দক্ষিণ অস্ট্রেলিয়া, কুইন্সল্যান্ড, পশ্চিম অস্ট্রেলিয়া ছড়িয়ে পড়া দাবানলে পুড়ে খেয়েছে অন্তত ৫০ লাখ হেক্টর জমি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *