এক বেঞ্চে তিনজন, স্বাস্থ্য বিধির বালাই নেই!

দীর্ঘ দেড় বছর পর আজ থেকে (১২ সেপ্টেম্বর) প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষ পাঠদান শুরু হয়েছে। করোনা ভাইরাসের কারণে ১৮ মাস বন্ধ থাকার পর, শিক্ষার্থীরা তাদের প্রিয় আঙ্গিনায় হেঁটে ক্যাম্পাসে ফিরে এসেছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে যে নির্দেশিকাগুলি অনুসরণ করতে বলা হয়েছে তার মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনায় নির্দেশিত শারীরিক দূরত্ব (৩ ফুট) বজায় রাখা এবং শিক্ষামূলক কার্যক্রম এবং অন্যান্য সম্পর্কিত কার্যক্রম। বিপুল সংখ্যক মানুষের সমাবেশ নিরুৎসাহিত করা হয়েছে। একই সাথে বলা হয়েছে যে প্রতিটি শ্রেণীর শিক্ষার্থীদের ৩ টি শ্রেণীকক্ষে ভাগ করা হবে।

রোববার (১২ সেপ্টেম্বর) রাজধানীর ডোনিয়ার একে স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শন করে দেখা যায়, তিনজন শিক্ষার্থীকে এক বেঞ্চে বসানো হয়েছে। এই সময়ে দেখা যায় যে একজন ব্যক্তির দেহ অন্য ব্যক্তির দেহের সাথে সংযুক্ত।

এ সময় মাকসুদা আক্তার সুমি নামে এক শিক্ষক ক্লাস নিচ্ছিলেন। তিনি বলেন, এই ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা একটু বেশি, তাদেরকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। তারপরেও এটা আরো বেশি হয়ে গেছে। আমরা স্বাস্থ্য বিধি এবং সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করব।

ঘটনাস্থলে দেখা যায়, একে স্কুল অ্যান্ড কলেজের দ্বিতীয় তলায় শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে। ছাত্ররাও সেখানে জড়ো হচ্ছে।

স্বাস্থ্য বিধি সম্পর্কে আকুল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফজলুল হক বলেন, আমাদের নির্দেশনা আছে যে শিক্ষার্থীরা লাইন দিয়ে প্রবেশ করবে। এবং প্রতিটি বেঞ্চে দুজন লোক বসবে। এক বেঞ্চে তিন জনের উপর বসার কথা নয়, কিন্তু যদি তা হয় তাহলে আমরা ব্যবস্থা নেব।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *