এক সিরিজ খেলেই র‍্যাংকিংয়ে যত নম্বরে নাঈম !!

দিল্লিতে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টি-টুয়েন্টি দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে আগমন তরুণ টাইগার ওপেনার মোহাম্মদ নাঈম শেখের। অভিষেকের তিন ম্যাচ পরেই কিনা একলাফে টি-টুয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ৩৮ এ উঠে এলেন তিনি! যা কিনা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ। আর হবেই বা না কেন? ভারতের মত দলের বিপক্ষে ভারতের বিপক্ষে মাত্র ৪৮ বলে ৮১ রানের এক টর্নেডো ইনিংস। যতক্ষণ নাঈম উইকেটে ছিলেন ততক্ষণ জয়ের আশাও ছিল টাইগার শিবিরে। সিরিজে তিন ম্যাচে তিনি যথাক্রমে ২৬, ৩৬ ও ৮১ মোট ১৪৩ রান করেছেন যা কিনা এই সিরিজে সর্বোচ্চ। তার পুরষ্কারস্বরুপ এক লাফে র‍্যাংকিংয়ে ৩৮ নম্বরে উঠে এসেছেন তিনি।

টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ত্রিশের কোটায় আছেন কেবল একজন। টাইগারদের সবার উপরে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অবনমন হয়েছে তার, এখন আছেন ২৯ নম্বরে। ভারতে অপরাজিত ১৫, ৩০ আর ৮ রান এসেছে অধিনায়কের ব্যাটে। ওপেনার লিটন দাস আছেন র‌্যাঙ্কিংয়ের ৪১ নম্বরে, অবনমন হয়েছে তারও। সবশেষ সিরিজে তিন ম্যাচে তার ব্যাটে এসেছে মোটে ৪৫ রান।

৫১তে আছেন সৌম্য সরকার, ৬৯ রান দিয়েছেন তিনি সবশেষ সিরিজে। র‌্যাঙ্কিংয়ের ৫২তে মুশফিকুর রহিম আর ভারত সিরিজে দলের বাইরে থাকা সাব্বির রহমান আছেন ৫৩তম হয়ে। মুশফিক দিল্লিতে ম্যাচজয়ী অপরাজিত ৬০ রানের ইনিংস খেললেও শেষ দুই ম্যাচে ব্যর্থ হয়েছেন। সেরা একশোতে বাংলাদেশের অন্যদের মধ্যে আছেন কেবল তামিম ইকবাল, ৬৪তে, তিনি টানা দুই সিরিজ স্বেচ্ছা বিরতিতে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *