এখনো করোনামুক্ত বিশ্বের যে ১৮টি দেশ !!

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে করোনাভা’ইরাস। প্রা’ণঘা’তী এই ভা’ইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ৭৪ হাজার ৩৪৬ জন আ’ক্রান্ত হয়েছেন এবং ৬৯ হাজার ৪৮০ জন প্রাণ হারিয়েছেন।

ওয়ার্ল্ডওমিটারস ওয়েবসাইটের তথ্য বলছে, এখন পর্যন্ত ২০৮টির মতো দেশে ছড়িয়ে পড়েছে এই প্রা’ণঘা’তী ভা’ইরাস। কিন্তু এখন পর্যন্ত বিশ্বের ১৮টি দেশ করোনামুক্ত আছে। জাতিসংঘের দেয়া তথ্যের উদ্ধৃতি দিয়ে জি নিউজের প্রতিবেদনে এমনটিই প্রকাশ করা হয়েছে।

এগুলোর বেশির ভাগ বিচ্ছিন্ন দ্বীপরাষ্ট্র। দেশগুলো হলো কমোরোস, কিরিবাতি, লেসোথো, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, উত্তর কোরিয়া, পালাউ, সামোয়া, সাও তোমে অ্যান্ড প্রিনসিপ, সলোমোন আইল্যান্ডস, তাজিকিস্তান, টোঙ্গা, তুর্কমেনিস্তান, টুভালু ও ভানুয়াতু।

তবে সব দেশেই করোনা পৌঁছে যাবে বলেই মনে করছেন যুক্তরাজ্যের লিভারপুল স্কুলের ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ পিটার ম্যাকফারসন। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সাউদাম্পটনের রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক অ্যান্ডি টাটেম বলেন, ‘আমাদের যে বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থা, তাতে আমি নিশ্চিত নই যে কোনো দেশ এই সংক্রামক রোগ থেকে রেহাই পাবে।’

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *