এবার আরব আমিরাতেও করোনা ভাইরাসের হানা !!

চীনের করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বজুড়ে। এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ১৩২ জন। আর এরই মধ্যে অন্তত ১৮টি দেশে এর উপস্থিতি ধরা পড়েছে। এবার সেই তালিকায় নাম লেখাল মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত।

দেশটিতে চীনের উহান থেকে ফেরা একটি পরিবারের সদস্যদের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। বুধবার আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।তবে ঠিক কতজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বা কোথায় তাদের চিকিৎসা দেয়া হচ্ছে সেটা গোপন রাখা হয়েছে। এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, ভাইরাস আক্রান্তদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাদের অবস্থা স্থিতিশীল।

আমিরাত বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বিমান পরিবহনকেন্দ্র। তাদের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের তৃতীয় ব্যস্ততম বিমানবন্দর। দেশটির সাতটি অঞ্চলের মধ্যে বেশিরভাগ মানুষের বসবাস আবুধাবি ও দুবাইয়ে।গত সপ্তাহে দুবাই এবং আবুধাবি বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছিল, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চীন থেকে ফেরা সব যাত্রীকে আলাদাভাবে পরীক্ষা করা হবে।

ভাইরাস আতঙ্কে এরই মধ্যে বেশ কিছু এয়ারলাইন্স চীনমুখী ফ্লাইট কমিয়ে দিয়েছে। যদিও আমিরাতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এমিরেটস জানিয়েছে, বুধবার তাদের সব ফ্লাইট যথারীতি ছেড়ে গেছে।এ ভাইরাসে আক্রান্ত হলে শুরুতে জ্বর ও শুষ্ক কাশি হতে পারে। এর সপ্তাহখানেক পর শ্বাসকষ্টও দেখা দেয়। অনেক সময় নিউমোনিয়াও হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে রোগীর অবস্থা বেশি খারাপ হওয়ায় তাদের হাসপাতালে ভর্তি করা লাগে। তবে এসব লক্ষণ মূলত রোগীরা হাসপাতালে ভর্তি হওয়ার পরই জানা গেছে।

সেক্ষেত্রে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার একদম প্রাথমিক লক্ষণ কী বা আদৌ তা বোঝা যায় কি-না তা এখনও অজানা। তবে নতুন এই করোনাভাইরাস যথেষ্ট বিপজ্জনক। সাধারণ ঠান্ডা-জ্বরের লক্ষণ থেকে এটি মৃ’ত্যুর দুয়ার পর্যন্তও নিয়ে যেতে পারে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *