এবার উচ্চস্বরে আজানের অনুমতি দিল অস্ট্রেলিয়া !!

এবার উচ্চস্বরে আজানের অনুমতি দেয়া হল অস্ট্রেলিয়ায়। শুক্রবার (১ মে) অস্ট্রেলিয়ার দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ শহর মেলবোর্নের দুটি মসজিদে আজানের অনুমতি দিয়েছে দেশটির সরকার। করোনা ভা’ইরাস থেকে পরিত্রাণের লক্ষ্যে মেলবোর্ন মুসলিম কমিউনিটির বিশেষ অনুরোধে শুধুমাত্র পবিত্র রমজান মাসে ইশা এবং জুমার নামাজের জন্য উচ্চস্বরে আজানের অনুমতি দেয়া হয়েছে।

অনুমোদিত মসজিদ দুটির বেশিরভাগ মুসল্লিই অস্ট্রেলিয়া প্রবাসী তুর্কি নাগরিক। অস্ট্রেলিয়ার সরকারি পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, দেশটিতে বসবাসরত অন্ততপক্ষে ৬ লক্ষ ৪ হাজার মুসলমান ছোট-বড় কয়েকশো মসজিদে নামাজ আদায় করে। কিন্তু করোনার উদ্ভুত পরিস্থিতির কারণে সারা দেশের কমপক্ষে ২০০ টি মসজিদ সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। আমেরিকার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্যের ভিত্তিতে জানা যায়, গতকাল শুক্রবার পর্যন্ত অস্ট্রেলিয়ায় করোনা আ’ক্রান্তের সংখ্যা ৬ হাজার ৭৬৭ জন ছাড়িয়েছে।

এদের মধ্যে ৫ হাজার ৭৪৫ জন সুস্থ হয়েছে এবং মৃত্যুবরণ করেছে ৯৩ জন। এদিকে, পবিত্র রমজান মাসে কানাডার তিন শহরেও উচ্চস্বরে মাগরিবের আজান প্রচারের অনুমতি দেয়া হয়েছে। করোনা ভা’ইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি বিবেচনা করে টরন্টো, অটোয়া এবং মিসিসাওগা সিটি কাউন্সিল পৃথকভাবে এই অনুমোদন দেয়। আগামী ২৩ মে পর্যন্ত এই সুবিধা বহাল থাকবে বলে জানানো হয়েছে। তবে সংক্ষিপ্ত আ’কারে আজান প্রচার করার অনুমতি দিলেও মসজিদে সমবেত হওয়ার ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *