এবার করোনায় আ’ক্রান্ত হলেন আফগান স্বাস্থ্যমন্ত্রী !!

বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রধানসহ মন্ত্রিসভার সদস্যের করোনায় আ’ক্রান্ত হওয়ার তালিকা দিন দিন দীর্ঘ হচ্ছে। সবশেষ আজ শুক্রবার মহামারি নভেল করোনাভা’ইরাস সংক্রমিত কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন আফগানিস্তানের স্বাস্থ্যমন্ত্রী ফিরোজউদ্দিন ফিরোজ।দেশটির সরকারি কর্তৃপক্ষ আজ এক বিবৃতি দিয়ে জানিয়েছে, আজ নতুন করে ২১৫ জন করোনায় আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। আ’ক্রান্তদের মধ্যে স্বাস্থ্যমন্ত্রী ফিরোজ রয়েছেন। এ নিয়ে দেশে আ’ক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ৭৭৮ জন।

আফগান স্বাস্থ্য মন্তণালয় করোনা নিয়ে তাদের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জানায়, স্বাস্থ্যমন্ত্রী ফিরোজউদ্দিন ফিরোজের দেহে করোনার উপসর্গ দেখা দেওয়ার পর তার করোনা পরীক্ষা করানো হয় পরীক্ষায় তিনি পজিটিভ হিসেবে শনাক্ত হওয়ার পর চিকিৎসকদের পরামর্শে আইসোলেশনে রয়েছেন।

আফগানিস্তানে করোনায় আ’ক্রান্তদের মধ্যে ১০৯ জন মারা গেছেন। জাতিসংঘের অভিবাসী সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, করোনা প্রাদুর্ভাব শুরুর পর ইরান থেকে দেশে ফিরেছেন ২ লাখ ৭০ হাজারের বেশি আফগান নাগরিক। ইরান মধ্যপ্রাচ্যে করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর একটি।

ইরান থেকে যারা দেশে ফিরেছেন তাদের বেশিরভাগের করোনা পরীক্ষা না করেই ছেড়ে দেওয়া হয়। তারা দেশের বিভিন্ন শহর ও গ্রামে ভা’ইরাসটির সংক্রমণ হয়তো বয়ে নিয়েছেন। এমনতিই যুদ্ধ-সংঘাত কবলিত এই দেশে সংক্রমণ ব্যাপক হলে পরিস্থিতি জটিল আকার ধারণ করবে।

রাজধানী কাবুলে আ’ক্রান্ত হিসেবে শনাক্তের এক-তৃতীয়াংশের বেশিই স্বাস্থ্যকর্মী। তালিকায় দেশটির সরকারি স্বাস্থ্যসেবা বিভাগের দুইজন শীর্ষ কর্মকর্তাও রয়েছেন। কাবুলে এখন পর্যন্ত যে ৯২৫ জনের দেহে করোনার উপস্থিতি শনাক্ত করা হয়েছে তাদের মধ্যে ৩৪৬ জনই স্বাস্থ্যকর্মী।

রয়টার্স বলছে, যুদ্ধবিধ্বস্ত এই দেশটি এমনিতেই রয়েছে মারাত্মক এক সংকটে। এরমধ্যে করোনার মতো একটি মহামারি দেশটিতে বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছে। সরকারও মহামারি পরিস্থিতি সামাল দিততে হিমশিম খাচ্ছে। প্রতিদিনই আফগানিস্তানে বেড়েই চলেছে করোনায় আ’ক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *