এবার কুকুরকে বাঘ সাজিয়ে ফসল রক্ষা !!

অনেকদিন ধরে ক্ষেতের ফসল নষ্ট করে আসছিল হনুমান। হনুমানের অনিষ্ট থেকে ফসল রক্ষায় বাঘের সাহায্য নিতে হয়েছে এক কৃষককে। আর তাতে কাজও হলো দিব্যি! নিশ্চয়ই চিন্তায় পড়ে গেছেন? হনুমান তাড়াতে ওই কৃষক বাঘ কোথা থেকে পেলেন? এখানেই আসল ঘটনা।

জানা যায়, কর্ণাটকের তীর্থহালি তালুকের নালুরু গ্রামের বাসিন্দা শ্রীকান্ত গৌড়া। হনুমান ফসল খেয়ে যাওয়া আটকাতে কী করা যায় ভাবতে ভাবতে মাথায় আসে বাঘের কথা। তবে, আসল বাঘ আর পাবেন কোথায়, তাই নকল বাঘের ব্যবস্থা করেন তিনি।

তিনি প্রথমে ব্যবহার করলেন বাঘের পুতুল। ক্ষেতের কাছে সেটি উঁচু জায়গায় রেখে দেন কৃষক শ্রীকান্ত। তা দেখে ফসলের দিকে ঘেঁষার সাহস পাচ্ছিল না হনুমানগুলো। এই কৌশল দিন দুয়েক পরে অন্য একটি জমিতেও একই পদ্ধতি ব্যবহার করেন। সেখানেও ফলাফল একই।

এদিকে ‘বাঘ’ ব্যবহারের কৌশল দু’বার কাজে দিলেও বেশিদিন যে এটা চলতে পারে না, সেটাও বেশ জানতেন শ্রীকান্ত। তাই এবার তিনি কৌশলে কিছুটা পরিবর্তন আনেন। একটি কুকুরকে বাঘের মতো ডোরাকাটা রং করেন। কুকুরটির গায়ে কলপের কালো রং মাখিয়ে দেন। দূর থেকে তার ডোরাকাটা দাগ দেখলে মনে হবে সত্যিই যেন একটি বাঘ দাঁড়িয়ে রয়েছে।

এরপর শ্রীকান্তের এই কুকুরকে বাঘ সাজানোর কৌশল ভালোই কাজে দেয়। বাঘ সেজে কুকুরটি ক্ষেতের চারদিকে ঘুরে বেড়ায় আর তার ভয়ে হনুমান ফসলের ধারেকাছেও ঘেঁষার সাহস করে না।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *