এবার কোনো বিদেশিকে হজের অনুমতি দেবে না সৌদি আরব !!

কোভিড-১৯ করোনা ভা’ইরাসের কারণে এ বছর কোনো বিদেশিদের হজের অনুমতি দেয়া হচ্ছে না। শুধু সৌদি নাগরিককে এবার হজরে জন্য অনুমতি দেওয়া হবে। দেশটির হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন এ তথ্য জানিয়েছেন। মঙ্গলবার (২৩ জুন) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘হাজির সংখ্যা প্রায় এক হাজার বা তারচেয়ে কম বা তারচেয়ে কিছুটা বেশি হবে। তবে এই সংখ্যা ১০ হাজার বা এক লাখ হবে না।’তিনি জানান, চলতি বছর কোনো বিদেশিকে হজের অনুমতি দেওয়া হবে না।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ জানান, হজ করতে যারা ইচ্ছুক তাদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং কোনো দুরারোগ্য ব্যধিতে আ’ক্রান্ত ব্যক্তি হজের অনুমতি পাবেন না। এবার হাজিদের সংখ্যা ১ হাজারের বেশি হবে না। প্রতি বছর প্রায় ২৫ লাখ লোক হজে যোগ দান করেন। তবে করোনার সংক্রমণের আশঙ্কায় এবার হজের পরিসর সীমিত করা হচ্ছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

করোনার বিস্তার রোধে হজে এ বছর কিছু সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হবে জানিয়ে বেনতেন বলেন, ‘নিরাপদ হজ মৌসুমের জন্য আমরা কিছু সুরক্ষা ও পূর্বসতর্কতামূলক ব্যবস্থা ও প্রটোকলের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করেছি।

এই প্রটোকলগুলো হচ্ছে-

১. হজের জন্য ১০ হাজারের বেশি মানুষকে অনুমতি দেওয়া হবে না।২. পবিত্র স্থানগুলোতে পৌঁছার আগেই হাজিদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।৩. এ বছর শুধু ৬৫ বছরের নিচের ব্যক্তির হজ করতে পারবেন।৪. হজের আনুষ্ঠানিকতা শেষ করার পর সব হাজিকে কোয়ারেন্টাইনে থাকতে বলা হবে।

৫.হজ শুরুর আগে সব স্বেচ্ছাসেবক ও কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।৬. সব হাজির শারীরিক অবস্থা প্রতিদিন পর্যবেক্ষণ করা হবে।৭. হজের সময়ে যে কোনো জরুরি পরিস্থিতির জন্য একটি হাসপাতাল প্রস্তুত রাখা হবে।৮. সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করা হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *