এবার দুই দফায় বন্যার আশঙ্কা !!

বর্ষার শুরু থেকে এবার বেশি বৃষ্টি হচ্ছে। দুই দিন আগে টেকনাফ দিয়ে বাংলাদেশে প্রবেশ করা মৌসুমি বায়ু ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে পড়েছে। এই বৃষ্টি আগামী অক্টোবর পর্যন্ত থেমে থেমে চলবে। অন্যদিকে বাংলাদেশের উজানে ভারতের আসাম, ত্রিপুরা ও মেঘালয়েও ব্যাপক বৃষ্টি শুরু হয়ে গেছে। এসব রাজ্যে নিয়মিত ৫০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হচ্ছে। দেশের ভেতরে ও উজানের বৃষ্টি মিলেমিশে দেশের অন্তত দুইটি নদী অববাহিকায় চলতি মাসের শেষের দিকে বন্যা শুরু হতে পারে।

আগস্ট ও সেপ্টেম্বরের দিকে হতে পারে আরেকটি বন্যা এ কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা।বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া গণমাধ্যমকে বলেন, এবার বর্ষার আগেই বেশি বৃষ্টি হয়েছে। বর্ষাতেও বৃষ্টি এবার বেশি হতে পারে। তাই জুনের শেষের দিকে এক দফা ও আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে আরেক দফা বন্যা হতে পারে। আর এবার বৃষ্টি বেশি হলে স্বাভাবিকভাবে বন্যার বিস্তৃতিও বেশি হতে পারে।

বন্যা বিশেষজ্ঞদের হিসেবে, দেশে সাধারণত মে মাসের শুরুতে হাওরে একটি হঠাৎ ঢল থেকে বন্যা হয়। এরপর জুলাইয়ের মাঝামাঝি আরেক দফা বন্যা হয়। ওই বন্যাটি শুরু হয় মূলত ব্রহ্মপুত্র-যমুনা অববাহিকায় কুড়িগ্রাম-রংপুর-জামালপুর দিয়ে সিরাজগঞ্জ থেকে মানিকগঞ্জ পর্যন্ত বিস্তীর্ণ এলাকাজুড়ে। আরেকটি অববাহিকা তিস্তা পারের জেলা লালমনিরহাট দিয়ে শুরু হয়ে রংপুর দিয়ে বন্যা হয়। এ ছাড়া সিলেট বিভাগ এবং চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম এলাকার পাহাড়ি নদীগুলো থেকে একটি বন্যা হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *