এবার বাজারে এলো পেঁয়াজের গুঁড়ো এবং পারফিউম !!

চলতি বছর পেঁয়াজের দাম বেড়েছে কয়েক গুণ। কিছুতেই কমছে না পেঁয়াজের দাম। তবে পেঁয়াজের দাম না কমলেও ক্রেতাদের জন্য সুখবর আছে রান্নায় পেঁয়াজের বিকল্প হিসেবে বোতলবন্দি করে বিক্রি পেঁয়াজের গুঁড়ো আর পারফিউম।এখন থেকে পেঁয়াজ ছাড়াই রান্নায় মিলবে পেঁয়াজের স্বাদ। বেশ কয়েকটি সংস্থা বাজারে এনেছে এই পেঁয়াজের সেন্ট।

সংস্থাগুলো দাবি করছে, আসল পেঁয়াজের নির্যাস থেকেই এই পাউডার আর সেন্ট বানানো হচ্ছে। যদিও তা যাচাই করে দেখা হয়নি। তবে বেশ কয়েকটি সংস্থার বোতলে দেখা গেছে খাদ্য নিয়ামক সংস্থা ফ্যাসাইয়ের ছাড়পত্র রয়েছে তাদের।

কিন্তু পেঁয়াজের এই সেন্ট আর পাউডার আদৌ খাওয়ার উপযুক্ত কিনা তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছেন মানুষ। ব্যবসায়ীদের দাবি, পেঁয়াজের দাম যে জায়গায় পৌঁছেছে তাতে কোনো পদেই ব্যবহার করা সম্ভব নয়। কারণ হাঠাৎ খাবারের দাম বাড়ালে খদ্দের মুখ ফিরিয়ে নেবে। আবার পেঁয়াজ ছাড়া ফাস্টফুড চলেও না।

পেঁয়াজের এই পাউডার আর সেন্ট দাম সাধ্যের মধ্যে রয়েছে। একটি সংস্থার পেঁয়াজের ৭০ গ্রাম পাউডারের দাম ৮০ টাকা।ওই সংস্থার দাবি, রান্নায় সামান্য একটু দিলেই পেঁয়াজের স্বাদ আর গন্ধ মিলবে। কিন্তু পেঁয়াজের এ পাউডার আর সেন্ট মানুষের পেটে কী কোনো বিরূপ প্রভাব ফেলতে পারে? এ বিষয়ে চিকিৎসকদের মতামত নেয়া হয়।

গ্যাস্ট্রোএনটেরোলজিস্ট ডা. সন্দীপ পাল বলেন, যদি এই পাউডার আর সেন্ট শুধু পেঁয়াজের নির্যাস থেকে তৈরি করা হয়ে থাকে তা হলে সেভাবে ক্ষতি হওয়ার কথা নয়। তবে যদি প্রিজারভেটিভ ব্যবহার করা হয় তা হলে সেটি মানবদেহে ক্ষতি করতে পারে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *